Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শনিবার, ১১ জুন, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১০ জুন, ২০১৬ ২৩:১০
সংক্ষেপে

ভাইস প্রেসিডেন্টের কারাদণ্ড

মালদ্বীপের প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিনকে হত্যার পরিকল্পনার অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন দেশটির সাবেক ভাইস প্রেসিডেন্ট আহমেদ আদিব। গত বছরের ২৮ সেপ্টেম্বর সৌদি আরব থেকে হজ শেষে দেশে ফেরেন প্রেসিডেন্ট ইয়ামিন।

বিমানবন্দর থেকে প্রেসিডেন্টকে বহনকারী বোটটি (নৌকা) রাজধানী মালের কাছাকাছি পৌঁছানোর পর বোটে ঘটা রহস্যময় এক বিস্ফোরণ থেকে অল্পের জন্য রক্ষা পান তিনি। কিন্তু বিস্ফোরণে তার স্ত্রী, এক সহকারী ও এক দেহরক্ষী আহত হন। বিস্ফোরণের পরপরই এ ঘটনায় আদিব জড়িত বলে গুঞ্জন শুরু হয়। মালদ্বীপের সংবিধান অনুযায়ী, প্রেসিডেন্ট মারা গেলে, অক্ষম হয়ে পড়লে বা পদত্যাগ করলে ভাইস-প্রেসিডেন্ট তার স্থলাভিষিক্ত হবেন।

ওঁলাদের হুঁশিয়ারি

ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদ ইউরো-২০১৬ ফুটবল টুর্নামেন্ট শুরুর প্রাক্কালে শ্রমিকদের ধর্মঘট ডাকার বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন। ট্রেন চালকদের এই ধর্মঘটের ফলে গতকাল উদ্বোধনী খেলা ব্যাহত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

বেশ কিছু দিন ধরে ফ্রান্সে শ্রমিক ঘর্মঘট চলছে। সরকারের সংশোধিত শ্রম আইনের প্রতিবাদে এ ধর্মঘট ডাকা হয়। সেন্ট ডেনিসের স্টাডে ডি ফ্রেন্সগামী ট্রেনের চালকরা এই ধর্মঘট ডাক দিয়েছেন। ডেনিস শহরটি রাজধানী প্যারিসের বাইরে অবস্থিত। সেখানে উদ্বোধনী খেলা হওয়ার কথা। এতে রোমানিয়ার প্রতিপক্ষ হিসেবে থাকবে স্বাগতিক ফ্রান্স। ফুটবলমোদীরা এরই মধ্যে প্যারিস ও অন্যান্য শহরে আসা শুরু করেছেন।   বিবিসি।

up-arrow