Bangladesh Pratidin

প্রকাশ : বৃহস্পতিবার, ৩০ জুন, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২৯ জুন, ২০১৬ ২৩:২৫
ব্রেক্সিট না-ও ঘটতে পারে : কেরি
ব্রেক্সিট না-ও ঘটতে পারে : কেরি

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ছাড়ার পক্ষে যুক্তরাজ্যের মানুষ যে রায় দিয়েছেন, এর বাস্তবায়ন কখনো না-ও হতে পারে। মঙ্গলবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি এই মন্তব্য করেন। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের একদিন পর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, ডেভিড ক্যামেরন যে বিচ্ছেদ চান না, তা নিয়ে ইইউর সঙ্গে আলোচনায় অসহায় বোধ করছেন তিনি।

যুক্তরাষ্ট্রের কলোরাডোর অ্যাসপেনে এক অনুষ্ঠানে ব্রেক্সিট সম্পর্কে কেরি বলেন, এটি এক জটিল বিচ্ছেদ। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী উল্লেখ করেন, ইইউ ছাড়ার জন্য লন্ডনের কোনো তাড়াহুড়া নেই। কেরি বলেন, ইইউ ছাড়তে লিসবন চুক্তির আর্টিকেল-ফিফটি বলবৎ করতে ক্যামেরন অনিচ্ছুক। আর্টিকেলটি বলবৎ করতে প্রজ্ঞাপন জারির দুই বছরের মধ্যে আলোচনায় থাকা পক্ষগুলোকে বিচ্ছেদে করণীয় সবকিছু নির্ধারণ করতে হয়।

ঈশ্বরের দোহাই ভাই, যাও : গণভোটে যুক্তরাজ্যের ইইউ ছাড়ার পক্ষে রায় আসার পর পদত্যাগের ঘোষণা দেওয়া প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন দেশটির বিরোধীদলীয় নেতা জেরেমি করবিনকেও সরে যাওয়ার পরামর্শ দিয়েছেন।

লেবার এমপিদের ভোটে করবিনের বিরুদ্ধে অনাস্থার পক্ষে রায় গণভোটের প্রচারে যুক্তরাজ্যের ইইউতে থাকার পক্ষে ছিলেন প্রধান দুই দলের নেতা ক্যামেরন ও করবিন। বৃহস্পতিবারের ওই ভোটের ফল প্রকাশের সঙ্গে সঙ্গে ক্যামেরন পদত্যাগের ঘোষণা দেন। এএফপি

এই পাতার আরো খবর
up-arrow