Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ১৭ ডিসেম্বর, ২০১৭

ঢাকা, রবিবার, ১৭ ডিসেম্বর, ২০১৭
প্রকাশ : মঙ্গলবার, ১২ জুলাই, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১১ জুলাই, ২০১৬ ২৩:৪৮
ইসরায়েল-ফিলিস্তিন আলোচনা শুরু করাতে চায় মিসর

মিসরের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল এবং ফিলিস্তিনের মধ্যকার শান্তি আলোচনা আবারো শুরু করার প্রস্তাব দিয়েছেন। মূলত তিনি এক নজিরবিহীন সফরে ইসরায়েলে গিয়ে এ প্রস্তাব দিলেন।   তিনি দুই রাষ্ট্র ভিত্তিক সমাধানের প্রস্তাব দিয়ে বলেছেন, এ লক্ষ্য অর্জনের পথ কঠিন হয়ে যাচ্ছে। গত নয় বছরের মধ্যে প্রথমবারের মতো মিসরের কোনো পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল সফর করলেন। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু মিসরের এ প্রচেষ্টাকে স্বাগত জানিয়েছেন। ইসরায়েল এবং ফিলিস্তিনের মধ্যকার শান্তি আলোচনা সর্বশেষ হয়েছিল ২০১৪ সালে।

মিসর মনে করে, ইসরায়েল এবং ফিলিস্তিনের মধ্যকার এখন যে তিক্ততার সম্পর্ক আছে এটার অবসান হওয়া জরুরি। এর আগে মিসরের পররাষ্ট্রমন্ত্রী ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গেও দেখা করেছেন। মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসির শাসনকালে ইসরায়েল এবং মিসরের মধ্যকার সম্পর্ক জোরদার হয়েছে। ইসরায়েলের দক্ষিণে মিসরের সাইনাই উপত্যকায় ইসলামী জঙ্গিদের তত্পরতা মোকাবিলা করতে হচ্ছে মিসরকে। অন্যদিকে গাজায় হামাসের আধিপত্য নিয়ে মিসর এবং ইসরায়েল উভয় দেশ উদ্বিগ্ন।

মিসরের পররাষ্ট্রমন্ত্রী এমন এক সময়ে ইসরায়েল সফর করলেন যখন ফিলিস্তিন এবং ইসরায়েলের মধ্যকার সংঘাত আবারো মাথা চাড়া দিয়ে উঠেছে। এএফপি।

up-arrow