Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ১৭ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : মঙ্গলবার, ১২ জুলাই, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১১ জুলাই, ২০১৬ ২৩:৪৯
সংক্ষেপে

যুক্তরাষ্ট্র ও কোরিয়াকে হুমকি

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়াকে যুদ্ধের হুমকি দিল উত্তর কোরিয়া। পিয়ংইয়ংয়ের একের পর এক পারমাণবিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে যাওয়ার ঘটনায় ওয়াশিংটন ও সিউল ক্ষেপণাস্ত্ররোধী আগাম প্রতিরক্ষাব্যবস্থা মোতায়েনের ঘোষণা দিয়েছেন। এর পরিপ্রেক্ষিতে পিয়ংইয়ং দুই দেশকেই যুদ্ধের এ হুমকি দিয়েছে বলে গতকাল এএফপির খবরে জানানো হয়।

বার্লিনে সংঘর্ষ

জার্মানির বার্লিনে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষে ১২৩ পুলিশ কর্মকর্তা আহত হয়েছেন। শহরের পূর্বদিকের একটি এলাকার পুনঃউন্নয়নের বিরুদ্ধে প্রতিবাদরত বামপন্থিরা এই বিক্ষোভ করছে। ওই এলাকায় প্রায় সাড়ে তিন হাজার বিক্ষোভকারী মিছিল করেছে। এদের কেউ কেউ মুখোশ পরে ছিল এবং তারা পুলিশের দিকে পটকা ছুড়ে মেরেছে বলে জানিয়েছে পুলিশ। পুলিশের ভাষ্যমতে, গেল পাঁচ বছরের মধ্যে সবচেয়ে সহিংস প্রতিবাদ ছিল এটি।

আইএস এলাকা হারিয়েছে

তথাকথিত ইসলামিক স্টেটের জঙ্গিরা ইরাক ও সিরিয়ায় তাদের নিয়ন্ত্রণে থাকা এলাকার ১২% হারিয়ে ফেলেছে। প্রতিরক্ষাবিষয়ক একটি গবেষণা সংস্থা আইএইচএস বলছে, এ বছরের প্রথম ছমাসে জিহাদি গ্রুপটি বিভিন্ন জায়গা থেকে পিছু হটেছে। যুক্তরাজ্যভিত্তিক এই সংস্থাটির হিসেবে, দুবছর আগে আইএস যতটুকু এলাকাজুড়ে ‘খেলাফত’ প্রতিষ্ঠার কথা ঘোষণা করেছিল তার তুলনায় সেই এলাকা এখন ২৬ হাজার বর্গমাইলেরও বেশি সঙ্কুচিত হয়েছে। জায়গা হারিয়ে আইএস এখন মধ্যপ্রাচ্য এবং ইউরোপে বেসামরিক লোকজনকে লক্ষ্য করে হামলা পরিচালনা করছে। বিবিসি।

up-arrow