Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ২১ অক্টোবর, ২০১৭

ঢাকা, শনিবার, ২১ অক্টোবর, ২০১৭
প্রকাশ : বুধবার, ২০ জুলাই, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১৯ জুলাই, ২০১৬ ২৩:৩৪
কাশ্মীরে প্রতিবাদীদের অন্ধ করে দিচ্ছে ভারত : গার্ডিয়ান
কাশ্মীরে প্রতিবাদীদের অন্ধ করে দিচ্ছে ভারত : গার্ডিয়ান

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে সাম্প্রতিক কয়েক দিনে প্রায় ৫০ জন মুসলমান ভারতীয় নিরাপত্তা বাহিনীর হাতে নিহত ও তিন হাজার আহত হয়েছে। ভারতীয় নিরাপত্তা বাহিনী এ দমন অভিযান অব্যাহত রেখেছে বলে মন্তব্য করেছে ইরানের প্রভাবশালী জাতীয় দৈনিক কেইহান।

আহতদের বেশিরভাগই চোখের কাছে জখম হয়েছে ভারতীয় হামলায়। অন্তত ৮০ জন আহত কাশ্মীরি যুবকের চোখে অস্ত্রোপচারের পর তাদের  রেটিনায় ক্ষুদ্র স্টিল বুলেট পাওয়া গেছে। ব্রিটেনের  দৈনিক গার্ডিয়ান লিখেছে, ভারতীয় সেনারা এভাবে ইচ্ছা করেই প্রতিবাদী কাশ্মীরি যুবকদের অন্ধ করে দিচ্ছে। অথচ এসবের কোনো বিচার হচ্ছে না। ক্ষুদ্র বুলেট অপসারণের জন্য এক সপ্তায় প্রতিবাদী কাশ্মীরি যুবকদের ১৫০টি চোখে অস্ত্রোপচার করা হয়েছে। এদের বেশিরভাগই দৃষ্টি শক্তি হারাবেন বলে চিকিৎসকরা জানিয়েছেন। একজন ডাক্তার বললেন, এদের অবস্থা মৃত্যুর চেয়েও খারাপ। সম্প্রতি একজন স্বাধীনতাকামী কাশ্মীরি গেরিলা নেতা ভারতীয় সেনাদের হাতে নিহত হওয়ার পর ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে গণবিক্ষোভ শুরু হয়। সংগ্রামী এই কাশ্মীরি যুবনেতার নাম বোরহান ওয়ানি।

এদিকে নতুন করে উত্তপ্ত হয়ে ওঠল ভারত শাসিত জম্মু-কাশ্মীরের পরিস্থিতি। গতকাল নিরাপত্তা বাহিনীর গুলিতে মৃত্যু হয়েছে তিন জনের, আহত কমপক্ষে ৬ জন। গোটা ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছে ভারতীয় সেনা। কারফিউ ও বিচ্ছিন্নতাবাদী ডাকা হরতালের জেরে থমথমে হয়ে রয়েছে গোটা উপত্যকা। টানা ১২ দিন ধরে অচল জম্মু ও কাশ্মীরের বিভিন্ন জায়গা।

 নিরাপত্তার কথা মাথায় রেখে নিষিদ্ধ করা হয়েছে ইন্টারনেট পরিসেবা, মোবাইল ফোন পরিসেবা, বন্ধ রয়েছে পত্রিকা অফিসও। নতুন করে উত্তপ্ত হওয়ায় রাজ্যের স্কুল ও কলেজ আরও এক সপ্তাহের জন্য বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। কাশ্মীরের পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় বন্ধ রাখা হয়েছে অমরনাথ যাত্রাও।

up-arrow