Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ২৮ জুলাই, ২০১৭

ঢাকা, শুক্রবার, ২৮ জুলাই, ২০১৭
প্রকাশ : শনিবার, ২৩ জুলাই, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২২ জুলাই, ২০১৬ ২৩:৫৬
যুক্তরাষ্ট্রকে নিরাপদ রাখার অঙ্গীকার ট্রাম্পের
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন
যুক্তরাষ্ট্রকে নিরাপদ রাখার অঙ্গীকার ট্রাম্পের

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের মনোনয়ন আনুষ্ঠানিকভাবে গ্রহণ করেছেন ডোনাল্ড ট্রাম্প। এরপর তিনি বলেন, প্রেসিডেন্ট নির্বাচিত হলে যুক্তরাষ্ট্র বর্তমানে যেসব হুমকির সম্মুখীন সেগুলো একাই মোকাবিলা করবেন। ওহাইও অঙ্গরাজ্যের ক্লিভল্যান্ডে দলের জাতীয় সম্মেলনের শেষ দিন বৃহস্পতিবার মনোনয়ন গ্রহণ করেন ব্যবসায়ী ট্রাম্প। তিনি বলেন, শিগগিরই অপরাধ ও সহিংসতার অবসান ঘটবে। যুক্তরাষ্ট্রের পরিস্থিতি হতাশাব্যঞ্জক উল্লেখ করে তিনি বলেন, প্রেসিডেন্ট হলে আমেরিকায় নতুন যুগের সূচনা ঘটবে। সিনেটর টেড ক্রুজ তাকে সমর্থন দিতে অস্বীকৃতি দেওয়ার একদিন পর তিনি এ বক্তৃতা দিলেন।

প্রাইমারি নির্বাচনের সময় ট্রাম্পের চরম প্রতিদ্বন্দ্ব্বী ছিলেন ক্রুজ। তিনি বুধবার মঞ্চে উঠলে ট্রাম্পের সমর্থকরা তাকে টিটকারি দেয়। তবে ট্রাম্প আশা প্রকাশ করেন, তার বক্তব্য সব বিরোধের অবসান ঘটাবে এবং দলকে ঐক্যবদ্ধ করবে। এক ঘণ্টারও বেশি বক্তৃতাকালে তিনি বলেন, উগ্রপন্থি, অনিবন্ধিত অভিবাসী ও বিভিন্ন বাণিজ্য চুক্তির কারণে যুক্তরাষ্ট্রের নিরাপত্তা আজ হুমকির মুখে। তিনি বলেন, প্রেসিডেন্ট নির্বাচিত হলে দেশে আইনশৃঙ্খলা ফিরিয়ে আনবেন। ফিরিয়ে আনবেন নিরাপত্তা।

যুক্তরাষ্ট্রের সমৃদ্ধি ফিরিয়ে আনারও অঙ্গীকার করেন ট্রাম্প।

তিনি তার ভাষণে ডেমোক্রেটিক দলের সম্ভাব্য প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটনের ব্যাপক সমালোচনা করেন।

বিশ্বে বিশেষ করে মধ্যপ্রাচ্যে অস্থিতীশিলতার জন্য হিলারিকে দায়ি করেন। পাশাপাশি প্রেসিডেন্ট বারাক ওবামার শিক্ষা ও স্বাস্থ্য নীতিরও ব্যাপক সমালোচনা করেন।

ডোনাল্ড ট্রাম্প আরও বলেন, অবৈধ অভিবাসী, অপরাধী ও মাদক পাচার বন্ধে তিনি একটি বড় সীমান্ত দেয়াল নির্মাণ করবেন। ভাষণের সময় সম্মেলনস্থলে বারবার ‘ট্রাম্প ট্রাম্প’ স্লোগান ওঠে। বিবিসি, এএফপি।

up-arrow