Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ১১ ডিসেম্বর, ২০১৭

ঢাকা, সোমবার, ১১ ডিসেম্বর, ২০১৭
প্রকাশ : মঙ্গলবার, ২৬ জুলাই, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২৫ জুলাই, ২০১৬ ২৩:৪৯
মঙ্গলের চাঁদে ‘অমঙ্গলের’ ছায়া
মঙ্গলের চাঁদে ‘অমঙ্গলের’ ছায়া

মঙ্গলের আকাশে রয়েছে দুটি চাঁদ। এর মধ্যে যেটি বড় তার নাম ফোবোস। মার্কিন মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসা বলছে, সেই আকাশ থেকে খসে পড়তে পারে ‘ফোবোস’। গোলাপি এই গ্রহের পৃষ্ঠ থেকে ফোবোসের দূরত্ব খুব বেশি নয়। মাত্র ৬০০০ কিলোমিটার। অথচ পৃথিবীর চাঁদের অবস্থান পৃথিবী থেকে ৩ লাখ ৮৪ হাজার কিলোমিটার দূরে। তাই মহাকাশযানে চড়ে সেখানে পৌঁছতে হয়। মঙ্গলে মানুষ থাকলে হয় তো বিমানেই পৌঁছে যেতে পারতেন তাদের চাঁদে।

নাসা বলছে, মঙ্গলের সেই চাঁদ ফোবোস নাকি আর আকাশে থাকবে না। কারণ হিসেবে বলা হচ্ছে, এত কম দূরত্বের কারণে মঙ্গল তাকে খুব জোরে কাছে টানছে। এই টানের কারনে খসে পড়তে চলেছে ফোবোস।

কারণ এই টানের ফলে রোজ ফোবোস একটু একটু করে এগিয়ে যাচ্ছে মঙ্গলের দিকে। প্রতি ১০০ বছরে মঙ্গলের সঙ্গে ফোবোসের দূরত্ব ২ মিটার করে কমে যাচ্ছে। এর ফলে অভিকর্ষজ টান আরও বাড়ছে। এভাবে সরতে সরতে মঙ্গলের বুকে ফোবোসের আছড়ে পড়তে যদিও এখনো বহু বছর লাগবে। কিন্তু তার চেয়েও বিপজ্জনক উপসর্গ দেখা দিয়েছে ফোবোসের গায়ে। কেমন সে উপসর্গ? মঙ্গলের চাঁদকে ঘিরে তৈরি হয়েছে লম্বা লম্বা আঁচড়ের মতো দাগ। ক্রমশ সেই আঁচড় বাড়ছে। দূর থেকে দেখে যেগুলোকে আঁচড় বলে মনে হচ্ছে, আসলে সেগুলো গভীর এবং সুদীর্ঘ খাদের মতো।   নাসা

এই পাতার আরো খবর
up-arrow