শুক্রবার, ২৯ জুলাই, ২০১৬ ০০:০০ টা

অভ্যুত্থানে কলকাঠি নেড়েছেন এক মার্কিন জেনারেল!

তুরস্কে বন্ধ হচ্ছে অনেক পত্রিকা-টিভি স্টেশন

তুরস্কের প্রধান বিরোধী দল ন্যাশনালিস্ট মুভমেন্ট পার্টির (এমএইচপি) নেতা দেভলেত বাহসেলি অভিযোগ করেছেন, ১৫ জুলাই দেশে যে সামরিক অভ্যুত্থানের চেষ্টা হয়েছে তার পেছনে ছিলেন ইসাফের (ন্যাটো নেতৃত্বাধীন আন্তর্জাতিক নিরাপত্তা সহায়তা বাহিনী) কমান্ডার এক মার্কিন জেনারেল। মঙ্গলবার আঙ্কারায় দলের পার্লামেন্ট সদস্যদের এক সভায় বক্তৃতাকালে দেভলেত এ মন্তব্য করেন। তুরস্কের বিভিন্ন মিডিয়া এই জেনারেলের নাম জানিয়েছে, জন এফ ক্যাম্পবেল। এমএইচপি নেতা বলেন, বলা হচ্ছে, এই মার্কিন জেনারেল ১৫ জুলাইর আগে দুবার গোপনে তুরস্কে এসে ইরজুরাম প্রদেশে এবং আদানার ইনসারলিক বিমানঘাঁটিতে গোপন সভা করেছিলেন। এসব দাবি সত্য হলে এর অর্থ দাঁড়াবে, সিআইএ ও পেন্টাগন ওইসব অভ্যুত্থানকারীর পেছনে ছিল। এর অর্থ হবে, এটা একটা মারাত্মক সমস্যা, যুক্তরাষ্ট্র এ সমস্যা থেকে উত্তরণ করতে পারবে না। ইনসারলিক বিমানঘাঁটি থেকেই ইরাক ও সিরিয়ায় আইএসের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র বিমান হামলা চালায়।

এদিকে তুরস্কে ব্যর্থ সামরিক অভ্যুত্থানের জেরে দমনাভিযানের অংশ হিসেবে দেশটির কর্তৃপক্ষ দেশটিতে ৩টি সংবাদ সংস্থা, ১৬টি টেলিভিশন চ্যানেল, ৪৫টি পত্রিকা ও ১৫টি ম্যাগাজিন বন্ধ ঘোষণা করেছে। ওই সামরিক অভ্যুত্থান প্রচেষ্টার জেরে সামরিক বাহিনীর ১ হাজার ৭০০ সদস্যকে অব্যাহতি দেওয়া হয়েছে। এর মধ্যে ১৪৯ জন জেনারেল ও অ্যাডমিরালও রয়েছেন। পাশাপাশি আহত হয়েছেন ২ হাজারেরও বেশি মানুষ। বিভিন্ন গণমাধ্যম বন্ধ ও সামরিক বাহিনীর সদস্যদের বরখাস্তের এই খবর তুর্কি সরকারি রেশমি গেজেটে প্রকাশিত হয়েছে। তবে কোন কোন   গণমাধ্যম বন্ধ করে দেওয়া হচ্ছে তার নাম-তালিকা এখনো প্রকাশ করা হয়নি।

দুই উচ্চপদস্থ সেনা কর্মকর্তার পদত্যাগ : তুরস্ক সেনাবাহিনীর উচ্চপদস্থ দুই কর্মকর্তা চাকরি থেকে অব্যাহতি নিয়েছেন। তবে তাত্ক্ষণিক তাদের অব্যাহতির কারণ জানা যায়নি। স্থানীয় সংবাদমাধ্যম জানায়, সেচ্ছায় চাকরি থেকে অব্যাহতি নেওয়া দুই সেনা কর্মকর্তা দেশটির ল্যান্ড ফোর্সের উচ্চ পর্যায়ে কর্মরত ছিলেন। এএফপি, বিবিসি।

সর্বশেষ খবর