শুক্রবার, ১২ আগস্ট, ২০১৬ ০০:০০ টা

ট্রাম্প সহিংসতা উসকে দিচ্ছেন : হিলারি

ট্রাম্প সহিংসতা উসকে দিচ্ছেন : হিলারি

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলীয় প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে সহিংসতা উসকে দেওয়ার অভিযোগ করেছেন ডেমোক্রেটিক দলীয় প্রার্থী হিলারি ক্লিনটন।

গত মঙ্গলবার নর্থ ক্যারোলাইনায় এক নির্বাচনী সভায় ট্রাম্প মার্কিন নাগরিকদের আগ্নেয়াস্ত্র বহনের অধিকার নিয়ে কথা বলতে গিয়ে ক্ষোভের জন্ম দিয়েছেন। তিনি তার কথা ও মুখভঙ্গিতে সমর্থকদের প্রতি হিলারির বিরুদ্ধে অস্ত্র ব্যবহারের অধিকার প্রয়োগের পরামর্শ দিয়েছেন বলে অভিযোগ উঠেছে। ‘অস্ত্র রাখার অধিকার সমর্থনকারীরা হিলারির জয় থামাতে পারবেন’— এ কথা বলার মাধ্যমে ট্রাম্প সহিংসতা উসকে দিচ্ছেন বলে অভিযোগ করেন তিনি। বুধবার আইওয়া অঙ্গরাজ্যের ডে মাইনের এক নির্বাচনী জনসভায় দেওয়া ভাষণে এ অভিযোগ করেন হিলারি।

রিপাবলিকান দল থেকে প্রেসিডেন্ট প্রার্থী ঘোষণা দেওয়ার পর থেকে একের পর এক বিতর্কিত মন্তব্য করে সমালোচিত হচ্ছেন ট্রাম্প। তার নিজ দলের অনেক নেতাও তার সমালোচনায় সরব হয়েছেন। প্রেসিডেন্ট হওয়ার জন্য প্রয়োজনীয় মানসিক সক্ষমতা ট্রাম্পের নেই বলেও মন্তব্য করেছেন হিলারি। হিলারি বলেন, ‘গতকাল ডোনাল্ড ট্রাম্পের বিবেচনাহীন মন্তব্যের আরেক নজির দেখলাম আমরা, যা আবারও সীমা অতিক্রম করল। এর আগে কোনো ধরনের বিবেচনা ছাড়াই তিনি একটি গোল্ড স্টার ফ্যামিলিকে নিয়ে তীর্যক মন্তব্য করেছেন, আরও অনেক দেশের পরমাণু অস্ত্র থাকা দরকার বলে মন্তব্য করেছেন তিনি। এবার তার বিবেচনাহীন মন্তব্য সহিংসতা উসকে দিচ্ছে,’ বলেন হিলারি। এসব বক্তব্য দেখে মনে হচ্ছে এই ব্যক্তির মার্কিন প্রেসিডেন্ট বা সর্বাধিনায়ক হওয়ার মতো যোগ্যতা নেই। মঙ্গলবার নর্থ ক্যারোলাইনায় এক সমাবেশে ট্রাম্প আরও বলেছেন, হিলারি ক্লিনটন যুক্তরাষ্ট্রের সংবিধানের দ্বিতীয় সংশোধনী (যে সংশোধনীতে জনগণের অস্ত্র রাখা এবং অস্ত্র বহনের অধিকার নিশ্চিত করা হয়েছে) বিলোপ করতে চান।

হিলারি নির্বাচিত হলে তিনি সুপ্রিম কোর্টে বিচারপতি নিয়োগের ক্ষমতা পেয়ে যাবেন এবং তার পছন্দমতো বিচারক নিয়োগ করে অস্ত্র আইন বদলানোর চেষ্টা করতে পারেন। এএফপি, বিবিসি

সর্বশেষ খবর