Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : বুধবার, ৭ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ৭ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০৩
সংক্ষেপে

রাষ্ট্রদ্রোহিতা নয়

সরকারি নীতির সমালোচনা অর্থাৎ সরকারের বিরুদ্ধে মুখ খোলা মানেই রাষ্ট্রদ্রোহিতা নয়। এমনটা হলে কোনো ব্যক্তির বিরুদ্ধে আইনি ব্যবস্থাও আর নেওয়া যায় না।

ভারতের সুপ্রিমকোর্ট গতকাল এ রায় দিয়েছে। রাষ্ট্রদ্রোহিতা নিয়ে সম্প্রতি ভারতজুড়ে বিতর্কের ঝড় বয়ে গেছে। রাষ্ট্রদ্রোহিতা আইনে একের পর এক মামলা করা হয়েছে। বিভিন্ন মহল থেকে এই আইন বাতিলের দাবিও উঠতে শুরু করেছে। আইনজীবী প্রশান্ত ভূষণ এ নিয়ে হস্তক্ষেপ দাবি করে সুপ্রিমকোটে একটি রিট করেন। তার মতে, ১৯৬২ সালের দেশদ্রোহিতা আইনের অপব্যবহার করা হচ্ছে। বহু পুলিশকর্মী তো  রাষ্ট্রদ্রোহিতার অর্থও বোঝেন না। আনন্দবাজার।

 

আগুনে ২৩ বন্দীর মৃত্যু

আফ্রিকার দেশ ইথিওপিয়ার একটি কারাগারে অগ্নিকাণ্ডে কমপক্ষে ২৩ কয়েদির মৃত্যু হয়েছে। কারাগারটিতে সরকারবিরোধী প্রতিবাদকারীরা বন্দী ছিলেন। সরকারি এক বিবৃতিতে বলা হয়েছে, নিহতদের মধ্যে ২১ জন পদদলিত হওয়ার পর দমবন্ধ হয়ে মারা যান ও অপর দুজন কারাগার থেকে বের হওয়ার  চেষ্টা করতে গিয়ে নিহত হন। ওই বিবৃতির সঙ্গে দ্বিমত পোষণ করেছে স্থানীয় কয়েকটি গণমাধ্যম; তারা প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে জানিয়েছে, কারারক্ষীরা কয়েদিদের গুলি করে  মেরেছেন। বিবিসি।

 

বাগদাদে বোমা হামলা

ইরাকে রাজধানী বাগদাদে একটি হাসপাতালের কাছে সোমবার রাতে গাড়িবোমা হামলায় কমপক্ষে সাতজন নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরও ১৫ জন। আইএস এ হামলার দায় স্বীকার করেছে। এদিকে গত জুলাইয়ে যেখানে এক ভয়াবহ বোমা হামলায় তিন শতাধিক লোক নিহত হয় ঠিক তার কাছেই এ বিস্ফোরণ ঘটানো হয়। পুলিশ জানায়, মধ্যরাতে বাগদাদের পার্শ্ববর্তী কারান্দায় বিস্ফোরক ভর্তি একটি ভ্যানগাড়ির বিস্ফোরণ ঘটানো হয়। এএফপি।

এই পাতার আরো খবর
up-arrow