Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : রবিবার, ১১ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১১ সেপ্টেম্বর, ২০১৬ ০১:০২
সংক্ষেপে

ফি দিতে হবে ব্রিটিশদের

ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার পর ব্রিটিশদের ইউরোপ সফরে যেতে হলে অবশ্যই ফি দিতে হবে। এমনই একটি খসড়া তৈরি করছে ইউরোপীয় কমিশন।

এতে বলা হয়েছে ২৬ জাতির শেঙ্গেনজেন জোন থেকে ব্রিটেনকে বাদ রেখে একটি স্কিম দাঁড় করিয়েছে ইউরোপীয় ইউনিয়নের নির্বাহী পরিষদ। তা নিয়ে আলাপ-আলোচনাও হয়েছে। এর অধীনে যুক্তরাষ্ট্রের ইএসটিএ স্কিমের মতো ভিসা কর্মকাণ্ড পরিচালনা করা হতে পারে। যুক্তরাষ্ট্রের ওই স্কিমের অধীনে অংশীদার দেশগুলো থেকে ভিসা ওয়েভার প্রোগ্রামে আবেদন করতে হয় অনলাইনে।

 

কারাবন্দীদের প্রতিবাদ

যুক্তরাষ্ট্রে শুক্রবার দেশজুড়ে কারাগারের বন্দীরা একযোগে ধর্মঘট শুরু করেছে। কারাবন্দীদের থাকা ও কাজের পরিবেশের উন্নয়নের দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিবাদ জানানোর আহ্বানে সাড়া দিয়ে তারা এ ধর্মঘট শুরু করে। মিয়ামি হেরাল্ড পত্রিকা জানিয়েছে, ‘এই বিশৃঙ্খলার’ পর ফ্লোরিডার গালফ কারেকশনাল ও মায়ো কারেকশনাল কারাগার দুটিতে অচলাবস্থা সৃষ্টি হয়েছে। বুধবার রাতে ফ্লোরিডার উত্তর-পশ্চিমাঞ্চলের হোমেস কারেকশনাল কারাগারে ৪০০ এর বেশি বন্দী দেশব্যাপী এ চলমান ধর্মঘটে যোগ দেয়।

 

ক্ষতি ৪৭০ কোটি ডলার

যুক্তরাষ্ট্রের সঙ্গে কিউবার সম্পর্কে বরফ গলার পরও ২০১৫ সালের এপ্রিল থেকে ২০১৬ সালের মার্চ পর্যন্ত মার্কিন বাণিজ্যিক নিষেধাজ্ঞায় হাভানার প্রায় ৪৭০ কোটি মার্কিন ডলার ক্ষতি হয়েছে। কিউবা শুক্রবার এ কথা জানায়। ওয়াশিংটন ও হাভানা ২০১৪ সালের ডিসেম্বর মাসে অর্ধশতাব্দীরও বেশি সময়ের বৈরি সম্পর্কের অবসানের ঘোষণা দেয়। এরই প্রেক্ষাপটে ২০১৫ সালের জুলাই মাসে দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক পুনরায় চালু হয়। এএফপি।

 

up-arrow