Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : শনিবার, ১৭ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা
আপলোড : ১৭ সেপ্টেম্বর, ২০১৬ ০০:১৮

অ্যাসাঞ্জের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা বহালই রইল

অ্যাসাঞ্জের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা বহালই রইল

উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা বহাল রেখেছে সুইডেনের একটি আপিল আদালত। অ্যাসাঞ্জের পক্ষে ওই পরোয়ানা প্রত্যাহারের আরজি জানান হলে আদালত তা খারিজ করে দেন। এ নিয়ে অষ্টমবারের মতো অ্যাসাঞ্জের বিষয়টি সুইডেনের আদালতে উঠল। প্রত্যেকবারই রায় তার বিপক্ষে গেছে।

সুইডেনে অ্যাসাঞ্জের বিরুদ্ধে দুই নারীকে যৌন হয়রানির অভিযোগে মামলা হয়। ওই মামলার পরিপ্রেক্ষিতে ২০১০ সালে তার বিরুদ্ধে গ্রেফতারি  পরোয়ানা জারি হয়। এই পরোয়ানার বিরুদ্ধে আপিল করেছিলেন অ্যাসাঞ্জ। তিনি শুরু থেকেই অভিযোগ অস্বীকার করে আসছেন।

আদালত বলে, অ্যাসাঞ্জ এখনো পলাতক। এ ছাড়া নিম্ন আদালত ওই ধর্ষণে তার জড়িত থাকার ব্যাপারে সন্দেহ পোষণ করেছে। যা প্রমাণিত হলে তাকে শাস্তি ভোগ করতে হবে।

৪৫ বছর বয়সী এই অস্ট্রেলিয়ান সুইডেনে প্রত্যর্পণ এড়াতে ২০১২ সালের জুন থেকে লন্ডনে ইকুয়েডরের দূতাবাসে আশ্রয় নিয়েছেন। ইকুয়েডর তাকে রাজনৈতিক আশ্রয় দিলেও যুক্তরাজ্যের আইনের কারণে তিনি দূতাবাস ছাড়তে পারছেন না। অ্যাসাঞ্জের ধারণা, সুইডেনে প্রত্যর্পণ করা হলে স্টকহোম তাকে ওয়াশিংটনের হাতে তুলে দেবে। মার্কিন লাখ লাখ গোপন নথি ফাঁস করায় অ্যাসাঞ্জের ওপর চরম ক্ষুব্ধ ওয়াশিংটন। নথি ফাঁসের অভিযোগে তার বিচার করতে চায় যুক্তরাষ্ট্র। এএফপি


আপনার মন্তব্য