Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শনিবার, ১৭ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১৭ সেপ্টেম্বর, ২০১৬ ০০:২০
সংক্ষেপে

প্রেসিডেন্টের পদত্যাগ দাবি

মেক্সিকো সিটিতে দেশটির প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েতোর ‘অবিলম্বে পদত্যাগের’ দাবিতে হাজার হাজার মানুষ বিক্ষোভ করেছে। মাদক সংক্রান্ত সহিংসতা ও দুর্নীতি মোকাবিলায় ব্যর্থতা এবং মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকের কারণে তার পদত্যাগের দাবি করা হচ্ছে। বিক্ষোভকারীরা ‘মেক্সিকোর মঙ্গলের জন্য পেনা নিয়েতোর পদত্যাগ চাই’ লেখা সম্বলিত প্ল্যাকার্ড বহন করে এবং মেক্সিকোর পতাকা নাড়ায়। এএফপি

 

স্নোডেন মার্কিন নিরাপত্তায় হুমকি

মার্কিন কংগ্রেসের গোয়েন্দা কার্যক্রমবিষয়ক একটি কমিটি দেশটির গোয়েন্দা সংস্থা ন্যাশনাল সিকিউরিটি এজেন্সির (এনএসএ) সাবেক কর্মকর্তা এডওয়ার্ড স্নোডেনকে গোপন তথ্য ফাঁসের জন্য অভিযুক্ত করেছে। এক প্রতিবেদনে ওই কমিটি দাবি করেছে, স্নোডেনের কারণে মার্কিন জাতীয় নিরাপত্তা ‘ভীষণভাবে ক্ষতিগ্রস্ত’ হয়েছে। ২০১৩ সালে গোপন নজরদারির বিভিন্ন তথ্য ফাঁস করে সারা বিশ্বকে কাঁপিয়ে দিয়েছিলেন স্নোডেন। বর্তমানে তিনি রাশিয়ায় রাজনৈতিক আশ্রয়ে রয়েছেন।

 

বন্ধ হচ্ছে না গুয়ান্তানামো

কিউবা উপসাগরের গুয়ান্তানামো বন্দীশালা থেকে কোনো বন্দীকে আমেরিকার মূল ভূখণ্ডে আনা বা কোনো বিদেশি রাষ্ট্রের হাতে প্রত্যর্পণ নিষিদ্ধ করে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে একটি বিল পাস করা হয়েছে। বৃহস্পতিবার বিলটি পাস হওযায় প্রেসিডেন্ট বারাক ওবামার বাকি মেয়াদে ওই  বন্দীশালাটি বন্ধ হচ্ছে না।

তবে চূড়ান্তভাবে বিলটিতে প্রেসিডেন্ট বারাক ওবামা ভেটো দেবেন বলে হোয়াইট হাউস জানিয়েছে। এএফপি

 

চীনে টাইফুনের আঘাত

চীন ও তাইওয়ানে চলতি বছরের সবচে শক্তিশালী টাইফুন মেরান্তি আঘাত হেনেছে। এতে চীনে অন্তত ১০ জনের প্রাণহানি হয়েছে। চীনের দক্ষিণপূর্ব উপকূলে গতকাল এই সুপার টাইফুন আঘাত হানে। ১৯৪৯ সালের পর চীনের উপকূলে আঘাত হানা সবচে শক্তিশালী টাইফুন মেরান্তি।

 

কাবেরী নিয়ে উত্তপ্ত তামিলনাড়ু

কর্ণাটকের পর এবার উত্তপ্ত তামিলনাড়ু। কাবেরী নদীর পানিবণ্টন ইস্যুতে অশান্তি এখনো অব্যাহত। এ ইস্যুতে গতকাল তামিলনাড়ুতে হরতাল পালিত হয়েছে। কৃষক ও ব্যবসায়ী সংগঠনের ডাকা হরতালে জনজীবন বিপর্যস্ত। রাস্তায় বেসরকারি যানবাহন ছিল না, সরকারি যান থাকলেও সংখ্যায় কম। হরতাল সমর্থনকারীদের দাবি, সুপ্রিমকোর্টের নির্দেশ সত্ত্বেও এখনো কাবেরীর পানি পাননি তারা। তাদের অভিযোগ, কর্ণাটকে বিক্ষোভ চলাকালে সেখানে বসবাসকারী মানুষের ওপর অত্যাচার চালানো হয়েছে।

রাজ্যে শান্তি বজায় রাখতে আর্জি জানিয়েছেন মুখ্যমন্ত্রী জয়ললিতা ও অল ইন্ডিয়া আন্না দ্রাবিড়া মুনেত্রা কাজাগাম (এআইএডিএমকে)-এর সদস্যরা। কলকাতা প্রতিনিধি

up-arrow