Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : রবিবার, ১৮ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১৭ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:৪৫
সংক্ষেপে

তেজস্ক্রিয় দূষণের কবলে

প্রাকৃতিকভাবে তৈরি হওয়া একটি গর্ত দিয়ে চুইয়ে প্রায় ৯৮ কোটি লিটার তেজস্ক্রিয় পানি যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের ভূগর্ভস্থ পানির প্রধান উেসর সঙ্গে মিশে যাচ্ছে। রাজ্যের টাম্পার কাছে একটি ফসফেট সার কারখানার নিচে তৈরি হওয়া বিশাল গর্ত দিয়ে ওই তেজস্ক্রিয় পানি ভূগর্ভে চুইয়ে যায়।

তেজস্ক্রিয় বর্জ্য পানিগুলো যে আধারে রাখা ছিল ওই গর্তের কারণে তা ক্ষতিগ্রস্ত হয়েছে বলে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানিয়েছেন। এএফপি।

ওবামার উদ্বেগ

সিরিয়ায় অস্ত্রবিরতি চুক্তির গুরুত্বপূর্ণ কয়েকটি শর্ত পালিত না হওয়ায় ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি শুক্রবার শীর্ষ জাতীয় নিরাপত্তা সহকারীদের সঙ্গে আলোচনার পর এ উদ্বেগ প্রকাশ করেন। আলেপ্পোতে বোমাবর্ষণ বন্ধ ও মানবিক সহায়তা পাঠাতে যুক্তরাষ্ট্র ও রাশিয়া একমত হওয়ার এক সপ্তাহ পর জাতীয় নিরাপত্তা পরিষদের বৈঠকে চুক্তির আংশিক বাস্তবায়নের বিষয়টি উঠে আসে। অস্ত্রবিরতি চুক্তির ফলে আলেপ্পোয় বোমাবর্ষণ কিছুটা বন্ধ হয়েছে। তবে সেখানে অবরুদ্ধ আড়াই লাখ মানুষের কাছে ত্রাণসামগ্রী পৌঁছানোর অনুমতি মিলছে না। এএফপি

গো-রক্ষকদের মারধরে মৃত্যু

ভারতের গুজরাট রাজ্যের রাজধানী আহমেদাবাদে গরু রক্ষাকারী দলের মারধরে  মোহাম্মদ আইয়ুব (২৯) নামের এক যুবকের মৃত্যু হয়েছে। শুক্রবার আহমেদাবাদের একটি হাসপাতালে ওই যুবক চিকিৎসাধীন অবস্থায় মারা যান। গত মঙ্গলবার রাতের দিকে আইয়ুব ও সমির শেখ নামের আরেক ব্যক্তি একটি গরু ও বাছুর গাড়িতে করে নিয়ে যাচ্ছিলেন। এ সময় তাদের গাড়ি সড়ক দুর্ঘটনার শিকার হয়। কিন্তু স্থানীয় গরু রক্ষাকারী একটি দল অবৈধভাবে গরু নেওয়ার অভিযোগে আইয়ুবকে মারধর করে। এতে তার মৃত্যু হয়। এনডিটিভি।

সাত সেনার কারাদণ্ড

পাঁচ গ্রামবাসীকে হত্যার দায়ে ৭ সেনা সদস্যকে পাঁচ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছে মিয়ানমারের সামরিক আদালত। অভিযুক্ত ওই ৭ সেনা হত্যার দায় স্বীকার করেছে। ওই ৭ জনের মধ্যে ৪ জন কর্মকর্তা। বৃহস্পতিবার একটি সামরিক আদালত এ দণ্ডাদেশ  দেয়। এ মামলাটি মিয়ানমারে সামরিক বাহিনীর সদস্যদের বিচারের মুখোমুখি করার এক বিরল উদাহরণ। ওই ঘটনায় সামরিক বাহিনী বিচারের পদক্ষেপ নেওয়ায় বিস্ময় প্রকাশ করেছেন দেশটির অধিকারকর্মী সাই কায়ুং খাম। তিনি বলেন, ‘কোনো শাস্তি না হওয়ার চেয়ে তাদের কারাদণ্ড হয়েছে এটাই ভালো। ’ বিবিসি

গণেশ ডুবাতে...

ভারতের মহারাষ্ট্রে গণেশ ডুবাতে গিয়ে পানিতে ডুবে মৃত্যু হয়েছে ১৬ জনের। টাইমস অব ইন্ডিয়া জানায়, প্রতিবছরই ধুমধাম করে গণেশ পূজার আয়োজন করা হয়। পূজা শেষে ধর্মীয় প্রথা অনুসারে গণেশ ডুবিয়ে অনুষ্ঠান সমাপ্ত করা হয়। শুক্রবার পূজা ডোবানোর সময় দুর্ঘটনা ঘটে। মৃতদের মধ্যে রয়েছেন— ভারতীয় সেনাবাহিনীর এক সদস্যও।

up-arrow