Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : বুধবার, ২১ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২০ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:০৩
সংক্ষেপে

রকেট ইঞ্জিনের সফল পরীক্ষা

এবার রকেট ইঞ্জিনের সফল পরীক্ষার দাবি করেছে উত্তর কোরিয়া। স্যাটেলাইট উেক্ষপণের জন্য এই রকেট ইঞ্জিনের উেক্ষপণ বলে জানানো হয়েছে।

এই পরীক্ষার পর দেশটির প্রেসিডেন্ট কিম জং উন বিজ্ঞানী ও প্রকৌশলীদের দ্রুত সম্ভব স্যাটেলাইট উেক্ষপণের প্রস্তুতি নিতে নির্দেশ দিয়েছেন। দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ জানায়, কিম জং উন নিজেই সোহায়ে স্যাটেলাইট উেক্ষপণ কেন্দ্রে রকেট ইঞ্জিনের পরীক্ষা তদারকি করেন। বিবিসি।

গুলেন সন্ত্রাসী

তুর্কি ধর্মীয় নেতা ফেতুল্লাহ গুলেনকে ‘সন্ত্রাসী’ আখ্যায়িত করে তাকে যুক্তরাষ্ট্রের আশ্রয় দেওয়া ঠিক নয় বলে মন্তব্য করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগান। একই সঙ্গে তিনি বলেছেন, বিশ্বব্যাপী তার (গুলেন) কার্যক্রম নিষিদ্ধ করা উচিত।   সোমবার নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশনের ফাঁকে বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।

টাইফুনের আঘাত

জাপানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে শক্তিশালী টাইফুন মালাকাস আঘাত হেনেছে। এর প্রভাবে অঞ্চলটিতে ভারী বৃষ্টিপাত ও আকস্মিক বন্যা দেখা দিয়েছে। এ ছাড়া প্রায় ছয় লাখ অধিবাসীকে নিরাপদ স্থানে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। বন্ধ রাখা হয়েছে বিমান চলাচল। মালাকাস নামের এই টাইফুন উত্তর-পূর্ব দিকে জাপানের প্রশান্ত মহাসাগরীয় উপকূল হয়ে টোকিওর দিকে ধেয়ে যাচ্ছে। এএফপি।

এই পাতার আরো খবর
up-arrow