Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : বুধবার, ২৮ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২৭ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:২১
বিশ্বের ৯০ শতাংশের বেশি মানুষ দূষিত বাতাসে শ্বাস নেয়
বিশ্বের ৯০ শতাংশের বেশি মানুষ দূষিত বাতাসে শ্বাস নেয়

বিশ্বে প্রতি ১০ জনে নয়জন দূষিত বায়ু গ্রহণ করছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এ কথা জানিয়ে দূষণের বিরুদ্ধে ব্যাপক পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে।

দূষণের কারণে প্রতিবছর বিশ্বে ৬০ লাখেরও বেশি মানুষ মারা যান। সংস্থার জনস্বাস্থ্য ও পরিবেশ বিভাগের প্রধান মারিয়া নাইরা বলেন, নতুন এ প্রতিবেদন আমাদের সবাইকে ব্যাপকভাবে উদ্বিগ্ন করার জন্য যথেষ্ট। সংস্থার বিশেষজ্ঞরা বলেন, নগরীতে দূষণের সমস্যাটা প্রকট। তবে গ্রামীণ এলাকার পরিস্থিতিও ধারণার চেয়ে খারাপ।

নাইরা বলেন, উন্নত দেশের তুলনায় দরিদ্র দেশের বায়ু  বেশি নোংরা। তবে বিশেষ করে বিশ্বের সব দেশ ও সমাজের সব অংশে জনসংখ্যার প্রভাব রয়েছে। তিনি বলেন, বায়ু দূষণ রোধে পদক্ষেপ শিগগিরই নিতে হবে। তিনি রাস্তায় যানের সংখ্যা হ্রাস, বর্জ্য ব্যবস্থাপনার উন্নতিসাধন ও রান্নায় দূষণমুক্ত জ্বালানির ব্যবহার বাড়াতে বিভিন্ন দেশের সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। বিশ্বের তিন হাজারেরও বেশি স্থাপনা  থেকে তথ্য সংগ্রহ করে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে। এতে বলা হয়েছে, বিশ্বের ৯২ শতাংশ মানুষ এমন স্থানে বসবাস করেন যেখানকার বায়ুর গুণগত মানের পর্যায় ডব্লিউএইচওর সীমা ছাড়িয়ে গেছে। সংস্থাটি বলেছে, বাতাস দূষণের কারণে প্রতিবছর ৬০ লাখেরও বেশি মানুষ মারা যাচ্ছে। প্রায় ৯০ শতাংশ বায়ু দূষণ সংশ্লিষ্ট মৃত্যু হচ্ছে নিম্ন ও মধ্য আয়ের  দেশগুলোতে। এএফপি।

এই পাতার আরো খবর
up-arrow