Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শুক্রবার, ৩০ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২৯ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:৩৩
সংক্ষেপে

রাসায়নিক অস্ত্রের ব্যবহার

দারফুরে নিজ দেশের নাগরিকদের ওপর রাসায়নিক অস্ত্র ব্যবহার করেছে সুদান সরকার। আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এ অভিযোগ করেছে।

গতকাল  প্রকাশিত প্রতিবেদনে অ্যামনেস্টি জানিয়েছে, গত জানুয়ারি থেকে দারফুরের জেবেল মাররা এলাকায় অন্তত ৩০বার নিষিদ্ধঘোষিত রাসায়নিক অস্ত্র হামলা চালানো হয়েছে। এতে  অন্তত ২৫০ জন মানুষের মৃত্যু হয়েছে। বিবিসি

ইউরোপে আইএসের শাখা

ইউরোপে ইসলামিক স্টেটের (আইএস) শাখা গঠনের চেষ্টারত সন্দেহভাজন পাঁচ ব্যক্তিকে আটক করেছে স্পেন, জার্মানি ও বেলজিয়াম কর্তৃপক্ষ। স্পেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে গতকাল বলা হয়েছে, সন্দেহভাজন ব্যক্তিরা এই দেশগুলোতে আইএসের সেল গঠনের পাশাপাশি ইসলামী উগ্রবাদ ছড়িয়ে দিতে কাজ করছিল। আটককৃতদের মধ্যে চারজন স্পেনের নাগরিক এবং একজন মরক্কোর নাগরিক।

৩২ হাজার গ্রেফতার

তুরস্কে গত ১৫ জুলাইয়ের ব্যর্থ সামরিক অভ্যুত্থান প্রচেষ্টার সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে বিচারের প্রাক্কালে প্রায় ৩২ হাজার সন্দেহভাজনকে গ্রেফতার করা হয়েছে। দেশটির বিচারমন্ত্রী বুধবার এ কথা জানান। বিচারমন্ত্রী বেকির বোজদাগ গণমাধ্যমকে বলেন, অভ্যুত্থান প্রচেষ্টার পর ৭০ হাজার লোকের ব্যাপারে তদন্ত হয়েছে। এদের মধ্যে ৩২ হাজারকে নিরাপত্তা হেফাজতে রিমান্ডে নেওয়া হয়েছে। তিনি বলেন, ‘এ প্রক্রিয়া অব্যাহত রয়েছে। এএফপি।

up-arrow