Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শনিবার, ১ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ৩০ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:৪০
ব্রেক্সিটের ১০০ দিন পরও ইইউ ছাড়ার পরিকল্পনা নেই ব্রিটেনের

ইউরোপীয় ইউনিয়ন ত্যাগ করতে ভোট দেওয়ার ১০০ দিন পার করলো ব্রিটেন। কিন্তু নির্বাচনের এতদিন পরেও কখন এবং কীভাবে জোট থেকে বেরিয়ে আসবে সেই ব্যাপারে দেশটির সরকার কোনো ধারণা দিতে পারছে না।

প্রধানমন্ত্রী তেরেসা মে বলেন, ‘ব্রেক্সিটের মানে ব্রেক্সিট’ এবং তিনি ব্রিটেনের জন্য সর্বোত্তম চুক্তি চাইবেন। তবে সরকারের কর্মকৌশলের বিষয়ে তিনি কোনো ‘ধারা বর্ণনা’ দেবেন না এ মুহূর্তে।

ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন গত সপ্তাহে বলেন, দেশটি ইইউর লিসবন চুক্তির আর্টিকেল-৫০ কার্যকর করতে আগ্রহী। এ চুক্তি অনুযায়ী আগামী বছরের গোড়ার দিক থেকে দুবছরে বেরিয়ে আসার প্রক্রিয়া শুরু হবে। কিন্তু মের ডাউনিং স্ট্রিট অফিস এ ব্যাপারে তার কোনো বক্তব্য দেওয়া থেকে বিরত রয়েছে। এর আগে প্রধানমন্ত্রীর অফিস থেকে একাধিকবার বলা হয়েছে বছর শেষ হওয়ার আগে এটা ঘটবে না। লন্ডনে আলোচনার পর ইউরোপীয় পার্লামেন্টের প্রেসিডেন্ট মার্টিন শুলজ বলেন, তারা কীভাবে ও কখন আর্টিকেল-৫০ কার্যকর করবেন সে ব্যাপারে সরকার এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি বলে তিনি মনে করেন। ইউরোপীয় ইউনিয়নের অন্য নেতারাও চান ব্রিটেন এ ব্যাপারে যত দ্রুত সম্ভব পদক্ষেপ গ্রহণ করুক। এ ক্ষেত্রে তারা সতর্ক করে দিয়ে বলেন, অনিশ্চয়তা হচ্ছে এক ধরনের অসহযোগিতা। এএফপি।

up-arrow