Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শুক্রবার, ৭ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ৭ অক্টোবর, ২০১৬ ০০:১২
জনপ্রিয়তা আরও বেড়েছে হিলারির
দ্বিতীয় বিতর্ক রবিবার
জনপ্রিয়তা আরও বেড়েছে হিলারির

মার্কিন নির্বাচনের ঠিক আর এক মাস বাকি। যুক্তরাষ্ট্রজুড়ে এখন নির্বাচনী যুদ্ধের দামামা। এরই মধ্যে দুই প্রার্থী ডেমোক্রেটিক দলের হিলারি ক্লিনটন ও রিপাবলিকান দলের ডোনাল্ড ট্রাম্পের সর্বশেষ জনমত জরিপ প্রকাশ করেছে এনবিসি। জরিপে ডোনাল্ড ট্রাম্প থেকে ৬ পয়েন্ট এগিয়ে আছেন হিলারি ক্লিনটন। হিলারির পয়েন্ট ৪৬ ও ট্রাম্পের ৪০।

অন্য জরিপগুলোতেও একই রকম ফল দেখা গেছে। সিএনএন/ওআরসি’র জরিপে হিলারি তার প্রতিদ্বন্দ্বী ট্রাম্প থেকে ৫ পয়েন্ট এগিয়ে আছেন (৪৭-৪২)। সিবিএস-এর জরিপে হিলারি ৪৫-৪১ ব্যবধানে এগিয়ে আছেন। গত দেড় বছর ধরে নির্বাচনী উত্তেজনা শুরু হয়েছে যুক্তরাষ্ট্রে। গত জুলাই মাসে দুই প্রার্থীর প্রার্থিতা নিশ্চিত হওয়ার পর জনমতে দুই প্রার্থী প্রায় কাছাকাছি অবস্থান করছিলেন। গত সপ্তাহের আগে দুই প্রার্থীর প্রথম মুখোমুখি বিতর্কের আগে কোনো কোনো জরিপে ট্রাম্প এগিয়েও ছিলেন। কিন্তু বিতর্কে গো-হারা হারেন ট্রাম্প। এরপর থেকেই মূলত ট্রাম্পের জনপ্রিয়তায় ধস নামতে থাকে। বিশেষজ্ঞরা বলছেন, প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণায় সব থেকে বাজে সপ্তাহ কাটালেন ট্রাম্প।

এদিকে আগামী পরশু দুই প্রার্থীর মধ্যে দ্বিতীয় বিতর্ক অনুষ্ঠিত হবে। ওয়াশিংটনের সেন্ট লুইস ইউনিভার্সিটিতে এই বিতর্ক অনুষ্ঠিত হবে। তবে সেই বিতর্কে ট্রাম্প অংশ নেবেন কী না তা নিয়ে কিন্তু এখনো সংশয় রয়ে গেছে। প্রথম বিতর্ক উপভোগ করেছিল প্রায় ১০ কোটি মানুষ। সেই বিতর্কে হিলারি জিতেছেন বলে ৬২ ভাগ দর্শক মনে করে। সিএনএনের জরিপে ওই তথ্য জানানো হয়।

কিন্তু সেই জরিপকে মানতে নারাজ ট্রাম্প। তার অভিযোগ তার সঙ্গে মার্কিন গণমাধ্যমগুলো বিমাতাসুলভ আচরণ করছে। এ ছাড়া ওই বিতর্কের যিনি সঞ্চালক ছিলেন তিনিও হিলারির প্রতি পক্ষপাতদুষ্ট। এখন মার্কিনিরা অধীর আগ্রহে অপেক্ষা করছেন রবিবার দ্বিতীয় বিতর্কে দুই প্রার্থী কী করেন। এএফপি, এক্সপ্রেস

এই পাতার আরো খবর
up-arrow