Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ১৬ আগস্ট, ২০১৭

ঢাকা, বুধবার, ১৬ আগস্ট, ২০১৭
প্রকাশ : রবিবার, ৯ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ৮ অক্টোবর, ২০১৬ ২৩:১৭
হাইতিতে প্রচণ্ড ঘূর্ণিঝড়ে মৃতের সংখ্যা ৯০০ ছাড়াল
হাইতিতে প্রচণ্ড ঘূর্ণিঝড়ে মৃতের সংখ্যা ৯০০ ছাড়াল

ক্যারিবীয় উপকূলে শক্তিশালী ঘূর্ণিঝড় ম্যাথিউয়ের আঘাতে হাইতিতে নিহতের সংখ্যা ৯০০ ছাড়িয়েছে। গতকাল গণমাধ্যমের খবরে এ তথ্য জানানো হয়েছে।

তবে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ঝড়ের কারণে সৃষ্ট বন্যায় প্লাবিত প্রত্যন্ত এলাকার যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়ায় ক্ষয়ক্ষতির প্রকৃত হিসাব পেতে সময় লাগছে।

বর্তমানে ঘূর্ণিঝড়টি শক্তি হারিয়ে ক্যাটাগরি-টু হারিকেনে পরিণত হয়ে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার উপকূলের দিকে যাচ্ছে। সেখানে ৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। ফ্লোরিডার ১০ লাখেরও বেশি বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান বিদ্যুত্হীন অবস্থায় রয়েছে। ঘণ্টায় ২৩০ কিলোমিটার ঝড়ো হাওয়া নিয়ে গত মঙ্গলবার থেকে কিউবা ও হাইতি অতিক্রম করতে শুরু করে ম্যাথিউ। জাতিসংঘ বলছে, বিশ্বের অন্যতম দরিদ্র দেশে এ মুহূর্তে সাড়ে তিন লাখ মানুষের জরুরি সহায়তা প্রয়োজন। দেশটির দক্ষিণাঞ্চলের অন্যতম প্রধান শহর জেরেমির ৮০ শতাংশ ধ্বংস হয়েছে। আকাশ থেকে নেওয়া সেখানকার ভিডিও ফুটেজে ঝড়ে ধ্বংস হয়ে যাওয়া শত শত ঘরবাড়ি দেখা গেছে। চিকিৎসাকেন্দ্র এবং খাবারের গুদাম মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত ৫০ হাজার মানুষকে চিকিৎসা, আশ্রয়, পানি ও স্যানিটেশন সহায়তা দিতে জরুরি আবেদন জানিয়েছে রেডক্রস। ওইসব এলাকায় কলেরা রোগীর সংখ্যা বাড়তে থাকায় মহামারী আকারে তা ছড়িয়ে পড়ার আশঙ্কার মধ্যে এ আবেদন জানিয়েছে সংস্থাটি। ম্যাথিউয়ের তাণ্ডবে সাগর  থেকে উঠে আসা পানিতে আবাসিক এলাকাগুলো ডুবে  গেছে। স্থগিত করা হয়েছে আজ (রবিবার) অনুষ্ঠিতব্য হাইতির বহু প্রতীক্ষিত প্রেসিডেন্ট নির্বাচন। বিবিসি।

up-arrow