Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : রবিবার, ৯ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ৮ অক্টোবর, ২০১৬ ২৩:১৮
নিরাপত্তা বাহিনীর গুলিতে যুবক নিহত উত্তাল কাশ্মীর
কলকাতা প্রতিনিধি

ফের উত্তাল হয়ে উঠেছে ভারতের জম্মু-কাশ্মীর। উত্তেজনা থামাতে নিরাপত্তা রক্ষীবাহিনীর পেলেট গান থেকে ছোড়া গুলিতে গুরুতর আহত হওয়া এক যুবক নিহত হওয়ার পরই উত্তেজনা ছড়ায় উপত্যকায়। উত্তেজনা থামাতে শুক্রবার সন্ধ্যায় শ্রীনগরের সইদপোরা এলাকায় বিক্ষোভকারীদের ওপরে পেলেট গান থেকে গুলি চালায় সেনারা। সেই গুলিতেই মারাত্মক আহত হয় জুনেইদ আহমেদ ভাট (১৩)। রাতেই তাকে ভর্তি করানো হয় শের-ই কাশ্মীর ইন্সটিটিউট অব মেডিকেল সায়েন্সেস (এসকেআইএমএস)-এ। গতকাল ভোরে তার মৃত্যু হয়।

এদিকে  জুনেইদ  আহমেদ ভাটের মৃত্যুর পরই নতুন করে উত্তেজনা ছড়িয়ে পড়েছে। অশান্তির আশঙ্কায় কাশ্মীরে বিভিন্ন  যায়গায়  কারফিউ জারি করা হয়েছে।. শুক্রবার রাত থেকেই শ্রীনগর, খান্যার, নওহাটা, রাইনাওয়ারি, মইসুমা, মহারাজগঞ্জ, সফাকাদল, বাতামাল্লুসহ একাধিক জায়গায় কারফিউ জারি করা হয়েছে। মিছিলের ওপরও বিধিনিষেধ আরোপ করা হয়েছে। শনিবার সকালে হাসপাতাল থেকে জুনেইদের লাশ তার বাড়িতে নিয়ে আসার পরই সেখানে শতাধিক মানুষ জড়ো হয়ে বিক্ষোভ দেখাতে থাকে।

গত ৮ জুলাই নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে হিজবুল মুজাহিদীন কমান্ডার বুরহান ওয়ানি (২১) নিহত হওয়ার পর থেকে কাশ্মীরে টানা ৯১ দিন ধরে উত্তেজনা রয়েছে, ব্যাহত হচ্ছে স্বাভাবিক জনজীবন। গত তিন মাসে সহিংসতায় এখনো পর্যন্ত মৃত্যু হয়েছে ৯১ জনের। অশান্তির আশঙ্কায় উপত্যকার বেশ কিছু জায়গায় শিক্ষাপ্রতিষ্ঠান, যানবাহন, বাজারঘাট বন্ধ রয়েছে।

up-arrow