Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শনিবার, ১৫ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১৫ অক্টোবর, ২০১৬ ০০:০২
ভারত সহিষ্ণুতার বিশ্ববিদ্যালয় ধর্মীয় নির্যাতন নয় : রাজনাথ
কলকাতা প্রতিনিধি
ভারত সহিষ্ণুতার বিশ্ববিদ্যালয় ধর্মীয় নির্যাতন নয় : রাজনাথ

ভারতের মাটিতে কোনোরকম ধর্মীয় নির্যাতন ও নিপীড়নকে প্রশ্রয় দেওয়া হবে না বলে স্পষ্ট করে দিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। ভারতকে ‘সহিষ্ণুতার বিশ্ববিদ্যালয়’ হিসেবে মন্তব্য করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বিভিন্ন ধর্মের প্রতি ভারতের উচ্চ সহনশীলতা আছে।

গতকাল নয়াদিল্লিতে অল ইন্ডিয়া খ্রিস্টান কাউন্সিলের সভায় উপস্থিত হয়ে রাজনাথ বলেন, ‘ইসলামের সব শ্রেণিকেই ভারতে খুঁজে পাওয়া যাবে। বিশ্বের সব গুরুত্বপূর্ণ ধর্মের মানুষও এই ভারতে রয়েছে। সব ধর্মের মানুষই এখানে শান্তিতে বসবাস করছে এবং প্রত্যেকেরই তাদের নিজের ধর্মের চর্চা করার পূর্ণ স্বাধীনতা আছে। আর সেই কারণেই ভারত হলো ‘সহিষ্ণুতার বিশ্ববিদ্যালয়’। কারণ শান্তিপূর্ণ অবস্থান বজায় রাখার ক্ষেত্রে সহিষ্ণুতা হলো এক অতি গুরুত্বপূর্ণ উপাদান’। রাজনাথ বলেন ‘দিল্লি বিধানসভার নির্বাচনের আগে সেখানে চার্চে হামলার ঘটনা ঘটেছে। কিন্তু আমি বলতে চাই, ভারতে কোনোভাবেই ধর্মীয় অত্যাচারের ঘটনাকে প্রশ্রয় দেওয়া হবে না, সেটা নির্বাচনের আগেই হোক কিংবা পরেই হোক।

সন্ত্রাস প্রসঙ্গে পাকিস্তানকে তোপ দেগে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ভারত যেখানে একটি ধর্মনিরপেক্ষ রাষ্ট্র হিসেবে পরিচিত সেখানে পাকিস্তান নিজেদের ধর্মভিত্তিক রাষ্ট্র হিসেবে ঘোষণা দিয়েছিল আর এখন সেখানে রাষ্ট্রীয় নীতি হিসেবে সন্ত্রাসবাদকে অনুমোদন দেওয়া হয়েছে। এটা খুবই দুঃখের বিষয় যে, কিছু কিছু দেশ সন্ত্রাসবাদকেই তাদের রাষ্ট্রীয় নীতি হিসেবে বেছে নিচ্ছে।

এই পাতার আরো খবর
up-arrow