Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শনিবার, ১৫ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১৫ অক্টোবর, ২০১৬ ০০:০২
থাই রাজার মৃত্যুতে দেশজুড়ে শোক
থাই রাজার মৃত্যুতে দেশজুড়ে শোক

জনপ্রিয় রাজা ভূমিবল আদুলিয়াদেজের মৃত্যুতে শোক পালন করছে থাইল্যান্ডের জনগণ। মৃত্যুর আনুষ্ঠানিক ঘোষণা আসার পর ব্যাংককের শোকার্ত মানুষ রাতভর জেগে সকালে কালো পোশাক পরে রাস্তায় জড়ো হয়েছেন বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।

গতকাল দেশটিতে সরকারি ছুটি ঘোষণা করা হয়। বিশ্বে সবচেয়ে দীর্ঘ সময় ধরে রাজত্ব করা এ থাই রাজা ৮৮ বছর বয়সে বৃহস্পতিবার ব্যাংককের সিরিরাজ হাসপাতালে মারা যান। ভূমিবলের মৃতদেহ হাসপাতাল থেকে শহরের এমারেল্ড মন্দিরে নিয়ে যাওয়া হয়। মৃতদেহ ধোয়ার পর সেখানে ১০০ দিনের জন্য রাষ্ট্রীয়ভাবে শায়িত রাখা হবে। এরপর শুরু হবে আনুষ্ঠানিকভাবে সমাহিত করার প্রক্রিয়া। প্রক্রিয়াটি শুরু হতে একবছরও লেগে যেতে পারে। ৬৩ বছর বয়স্ক ক্রাউন প্রিন্স মাহা ভাজিরালঙকর্ন থাইল্যান্ডের নতুন রাজা হবেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী প্রায়ুথ চান ওচা।

রাজার মৃত্যুর পর টেলিভিশনে এক ভাষণে প্রায়ুথ চান ওচা বলেন, রাজার মৃত্যুর জন্য থাইল্যান্ড আগামী এক বছর শোক করবে। পরবর্তী ৩০ দিন রাষ্ট্রীয়ভাবে পতাকা অর্ধনমিত করে রাখা হবে। এ সময় নাগরিকদের কালো পোশাক পরতে ও সব বিনোদনমূলক অনুষ্ঠান বন্ধ রাখতে সরকারের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়। ৭০ বছর ধরে রাজার দায়িত্ব পালন করে আসা ভূমিবল থাইল্যান্ডে অত্যন্ত শ্রদ্ধাভাজন ব্যক্তি ছিলেন। থাইল্যান্ডের চলমান রাজনৈতিক সংকট সমাধানে তিনি অন্যতম প্রধান ভূমিকা পালনকারী হিসেবেও বিবেচিত হয়েছিলেন। সাম্প্রতিক সময়ে তিনি স্বাস্থ্যসমস্যায় ভুগছিলেন। কয়েক মাস ধরে তাকে জনসম্মুখেও দেখা যায়নি। গেল বছরের বেশিভাগ সময় তিনি হাসপাতালেই কাটিয়েছেন। গত রবিবার মধ্যরাতে প্রকাশিত এক বিবৃতিতে প্রাসাদ কর্তৃপক্ষ জানিয়েছিল, রাজা ভূমিবল আদুলিয়াদেজের শারীরিক অবস্থা ‘স্থিতিশীল নয়।

এই পাতার আরো খবর
up-arrow