শুক্রবার, ২৮ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা

আইএস দমনে তুরস্কের জোরালো সহযোগিতা চান ওবামা

ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে যুদ্ধে আঙ্কারাকে আরও জোরালো সহযোগিতা করার আহ্বান জানান যুক্তরাষ্ট্রর প্রেসিডেন্ট বারাক ওবামা। ওবামা বুধবার টেলিফোনে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগানের সঙ্গে এ আহ্বান জানান। হোয়াইট হাউসের এক বিবৃতিতে এ কথা জানানো হয়।

ওবামা বলেন, ‘এ ক্ষেত্রে সফল হতে এবং যুক্তরাষ্ট্রের বিভিন্ন অবস্থানে হামলার হুমকি হ্রাসে সিরিয়ায় আইএসকে চাপের মুখে রাখতে ওয়াশিংটন ও আঙ্কারার মধ্যে জোরালো সহযোগিতা প্রয়োজন।’ এ ব্যাপারে আরও সংলাপের আহ্বান জানিয়ে ওবামা আইএস দমনে ইরাকে জোট গঠন প্রচেষ্টায় তুরস্কের যথাযথ অংশগ্রহণেরও কথাও বলেন।

বিবৃতিতে আরও বলা হয়, ওবামা ও এরদোগান ইরাকের অখণ্ডতা বজায় রাখার জন্য তাদের জোরালো সমর্থনের বিষয়ে সম্মত হয়েছেন। উল্লেখ্য, ইরাকের উত্তরাঞ্চলে তুরস্ক সেনার অবস্থান এবং মসুল অভিযানে দেশটির ভূমিকা রাখার জোর তত্পরতায় বাগদাদের সঙ্গে আঙ্কারার তীব্র বাদানুবাদের পরিপ্রেক্ষিতে ওয়াশিংটন উদ্বিগ্ন হয়ে ওঠে। কারণ যুক্তরাষ্ট্র উভয়মিত্রকে তার পাশে রাখতে চায়। এদিকে এ সপ্তাহে ইরাক তুরস্কের দাবি অস্বীকার করে জোর দিয়ে বলেছে, মসুলে হামলায় আঙ্কারা অংশ নেয়নি। পশ্চিমা প্রতিরক্ষা প্রধানরা আইএসের পরবর্তী শক্তিশালী ঘাঁটি সিরিয়ার রাকায় অভিযান চালানোর পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছেন। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী অ্যাশটন কার্টার বুধবার বলেন, রাকা পুনর্দখলে তুরস্ককে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। অনলাইন।

সর্বশেষ খবর