শনিবার, ২৯ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা

ভারত-পাকিস্তান গোলাগুলিতে ফের উত্তপ্ত কাশ্মীর সীমান্ত

কলকাতা প্রতিনিধি

ভারত-পাকিস্তান গোলাগুলিতে ফের উত্তপ্ত কাশ্মীর সীমান্ত

পাকিস্তান-ভারতের মধ্যে উত্তেজনা কোনোভাবেই থামছে না। কাশ্মীর সীমান্তে দুদেশের সেনাবাহিনীর মধ্যে গতকাল ফের গোলাগুলি হয়েছে। সকাল থেকে নওশেরা, সুন্দরবানি এবং পাল্লানওয়ালা সেক্টরে নতুন করে এ গোলাগুলি শুরু হয়। এ ঘটনায় একজন বেসামরিক আহত হওয়ার খবর জানিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি।

সংবাদ মাধ্যমটির প্রতিবেদনে দাবি করা হয়েছে, পাকিস্তানি সেনারাই প্রথমে গুলি চালিয়েছে। আর এরপরই বদলা হিসেবে ভারতীয় সেনারাও গুলি ছুড়তে শুরু করে। বৃহস্পতিবার থেকেই কাশ্মীরের সীমান্ত এলাকাগুলোতে উচ্চ সতর্কতা জারি রেখেছে ভারত। ওই দিন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং পাকিস্তানি সেনাদের উপযুক্ত জবাব দেওয়ার জন্য ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফকে নির্দেশ দেন। এর আগে বুধবার রাতে আরএস পুরা ও আর্নিয়া এলাকায় ১৫টি ভারতীয় পোস্ট এলাকায় গোলাগুলি হয়। এতে এক বিএসএফ সদস্য নিহত এবং ছয় গ্রামবাসী আহত হন বলে জানায় ভারতীয় কর্তৃপক্ষ। তবে পাকিস্তান সেনাবাহিনীর সূত্রের বরাত দিয়ে দেশটির সংবাদ মাধ্যম এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, ভীমবার সেক্টরের চারটি ভারতীয় পোস্ট ধ্বংস করেছে পাকিস্তানি বাহিনী। এতে পাঁচ ভারতীয় সীমান্তরক্ষী নিহত হয়েছেন বলেও দাবি করা হয়।

বিএসএফের গুলিতে নিহত ১৫ পাকিস্তানি সেনা : ভারত-পাকিস্তান আন্তর্জাতিক সীমান্ত বরাবর পাকিস্তান সেনার জবাবে বিএসএফের পাল্টা জবাবে গত ২১ অক্টোবর থেকে ১৫ পাক সেনা নিহত হয়েছে বলে দাবি করেছে বিএসএফ। সংস্থাটির তরফে জানানো হয়েছে, পাকিস্তান সেনাবাহিনী সীমান্তে জঙ্গি অনুপ্রবেশে মদদ দেওয়ার চেষ্টা করলেও বিএসএফ তা রুখে দিয়েছে। সীমান্তে দুপক্ষের গুলিবিনিময়ের ফলে উভয়েরই নিহত ও আহতের সংখ্যা বাড়ছে। এদিকে নিয়ন্ত্রণ রেখা বরাবর রাজৌরি, জম্মু ও কাঠুয়া এলাকায় পাকিস্তানের তরফে বারবার যুদ্ধ বিরতি লঙ্ঘন করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে। গত ২৯ সেপ্টেম্বর এলওসি পেরিয়ে পাকিস্তান শাসিত কাশ্মীরে ভারতীয় সেনা সার্জিক্যাল স্ট্রাইক চালানোর পর থেকেই নিয়ন্ত্রণ রেখা বরাবর ঘন ঘন সংঘর্ষ বিরতি লঙ্ঘন করছে পাকিস্তান।

সর্বশেষ খবর