বৃহস্পতিবার, ৩ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

চারটি রাজ্য ঠিক করে দেবে কে জিতবে

চারটি রাজ্য ঠিক করে দেবে কে জিতবে

আর মাত্র বাকি পাঁচ দিন। এর পরই বহু কাঙ্ক্ষিত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। কিন্তু এতদিন নির্বাচনী পরিবেশ অনেকটা ডেমোক্রেটিক প্রার্থী হিলারি ক্লিনটনের অনুকূলে ছিল। কিন্তু গত সপ্তাহে এফবিআই প্রধান জেমস কোমি ঘোষণা দিয়ে বসেন পররাষ্ট্রমন্ত্রী থাকা অবস্থায় হিলারির ইমেইল ব্যবহার নিয়ে আবার তদন্ত হবে। তার পরেই পাল্টে যাচ্ছে নির্বাচনী হাওয়া। হিলারিকে টপকে এখন জনপ্রিয়তার শীর্ষে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। তবে ফাইনালে আদতে কে জিতবে বলা বেশ মুশকিল।

আমেরিকার নির্বাচন সব সময়ই একটু বিচিত্র। জনপ্রিয় ভোটে সব সময় প্রার্থী জিতে না। এখানে জিততে হয় ইলেকটোরাল কলেজে। সব মিলিয়ে ৫৩৮টা ভোট এই ইলেকটোরাল কলেজে। ফলে যে ২৭০ পার করবে, সে-ই জয়ী। পপুলার ভোট সব সময় ভালো প্রার্থীকে জেতায় তা বলা যায় না। তার প্রমাণ ২০০০ সালের নির্বাচনে জর্জ বুশ ২৭১-২৬৬ ইলেকটোরাল ভোটে জিতলেও পপুলার ভোটে প্রায় ৫ লাখ ভোটে হেরেছিলেন। আর এই ইলেকটোরাল ভোটগুলো হয় রাজ্যে রাজ্যে। সব রাজ্যের ভোটও সমান নয়। এ কারণে অনেক রাজ্যে ‘ইজম’ কাজ করে। যেমন ক্যালিফোর্নিয়া, নিউইয়র্কের লোকেরা ডেমোক্রেটকে পছন্দ করে। গত পাঁচটি নির্বাচনে অর্থাৎ ২০ বছর ধরে এখানে ডেমোক্রেটরা জিতে আসছে। ঠিক তেমনই টেক্সাস, লুইজিয়ানা, টেনেসি ইত্যাদি স্টেটের বাসিন্দারা যুগ যুগ ধরে রিপাবলিকানদের ভোট দিয়ে আসছেন। ফলে হাতেগোনা কিছু স্টেট পড়ে থাকে যাদের নিয়ে শুরু হয় দড়ি টানাটানি। মার্কিন রাজনীতিতে যার নাম ব্যাটেলগ্রাউন্ড স্টেটস। এই রকম কিছু রাজ্য হচ্ছে পেনসিলভেনিয়া (২০টি ইলেকটোরাল ভোট), নিউ হ্যাম্পশায়ার (৪), নেভাদা (৬), ওহায়ো (১৮), আইওয়া (৬), ফ্লোরিডা (২৯), নর্থ ক্যারোলিনা (১৫), কলোরাডো (৯) আর নিউ মেক্সিকো (৫)। হিলারি এবং ট্রাম্প এসব রাজ্যে নাওয়া-খাওয়া ভুলে প্রচারণা চালিয়েছেন। উদাহরণ হিসেবে বলা যায়, ক্যালিফোর্নিয়া (৫৫) ও নিউইয়র্কে (২৯) ইলেকটোরাল কলেজ ডেমোক্রেটদের পছন্দের বলে হিলারি বা ট্রাম্প কেউ সেখানে ক্যাম্পেন করেননি। তেমনই টেক্সাসের ৩৮টা ভোট রিপাবলিকানদের হয়েই রয়েছে। অতএব সেখানেও নির্বাচনী প্রচার খুব একটা হয়নি।

প্রশ্ন হচ্ছে, এই ব্যাটেলগ্রাউন্ড স্টেটসগুলোতে কী ফল হতে পারে? হিলারিকে জিততে হলে ব্যাটেলগ্রাউন্ড স্টেটসগুলোতে মিনিমাম কটা ইলেকটোরাল ভোট জিততে হবে? দেখা যাচ্ছে, নিউ হ্যাম্পশায়ার, পেনসিলভেনিয়া, কলোরাডো আর নিউ মেক্সিকোতে জিততে পারলেই সিংহাসনে বসতে পারবেন তিনি। তবে তার সঙ্গে এও ধরে নেওয়া হচ্ছে উইসকনসিন, মিশিগান ও মিনেসোটাতে জিতবেন। গতবার ওবামাও জিতেছিলেন এই জায়গাগুলোতে। এই তিনটে না জিতলে স্বীকার করে নিতেই হবে ট্রাম্প ঝড়ের কথা। একমাত্র এই সমীকরণেই হিলারি ২৭০-এর উপরে চলে যাবেন। আর না হলে? ট্রাম্পের যুগ দেখব আমরা!

সর্বশেষ খবর