বুধবার, ৯ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

৬৬ বছর আগে হারিয়ে যাওয়া পরমাণু বোমার খোঁজ!

৬৬ বছর আগে হারিয়ে যাওয়া পরমাণু বোমার খোঁজ!

সুমেরু মহাসাগরে ৬৬ বছর আগে হারিয়ে যাওয়া মার্কিন পরমাণু  বোমার খোঁজ অবশেষে পাওয়া গেছে বলে মনে করা হচ্ছে। এটি তদন্ত করে দেখার জন্য কয়েক সপ্তাহের মধ্যে সেখানে  নৌবাহিনী পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে কানাডা।

টেক্সাস অঙ্গরাজ্য থেকে ব্রিটিশ কলাম্বিয়ায় যাওয়ার পথে ১৯৫০ সালের ১৪ ফেব্রুয়ারি প্রশান্ত মহাসাগরে মার্কিন  বোমারু বিমান বিধ্বস্ত হলে পরমাণু বোমা ‘মাক ফোর’ হারিয়ে যায়। বহু বছর নীরব থাকার পর পরমাণু বোমা হারিয়ে যাওয়ার কথা স্বীকার করে আমেরিকা। দুর্ঘটনায় বিমানের পাঁচ ক্রু নিহত হয় এবং বিমান থেকে নিরাপদে ঝাঁপ দিতে সক্ষম হওয়ায় ১২ ক্রুকে উদ্ধার করা হয়। বিমানটি ব্যাংকস আইল্যান্ডের কাছেই বিধ্বস্ত হয়েছিল। দুর্ঘটনার প্রায় চার বছর পর ব্রিটিশ কলাম্বিয়ার দূরবর্তী দুর্গম পাহাড়ি এলাকা থেকে ঘটনাক্রমে বিমানের ধ্বংসাবশেষ উদ্ধার করা হয়। বিমানটি যেখানে ভেঙে পড়ে তার উল্টা দিকে এই অঞ্চল অবস্থিত এবং বিমানযোগে সেখানে যেতে প্রায় তিন ঘণ্টা লাগে। ব্যাংকস আইল্যান্ডের কাছেই হারিয়ে যাওয়া পরমাণু  বোমাকে দেখতে  পেয়েছেন বলে সম্প্রতি দাবি করেন ডুবুরি সিন সিমাইরিচিন্সকি। নিজ  নৌকা থেকে অল্প কিছু দূরে যাওয়ার পরই একে  দেখতে পান তিনি।

এই রকম অদ্ভুত আকারের কিছু জীবনে কখনো  দেখননি। তাই প্রথমে একে ইউএফও বলেই ধারণা করেছিলেন তিনি। অনেকেই এই সম্পর্কে বলেন তিনি। তখনই নিখোঁজ পরমাণু  বোমার বিষয়টি জানতে পারেন ডুবুরিরা। এরপর ছবি দেখে বুঝতে পারেন হারানো মার্ক ফোর  বোমাকেই সাগর নিচে  দেখতে পেয়েছে তিনি। অনলাইন।

সর্বশেষ খবর