বৃহস্পতিবার, ১০ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

ট্রাম্পকে স্বাগত জানালেন বিশ্বনেতারা

ট্রাম্পকে স্বাগত জানালেন বিশ্বনেতারা

অনেক পথ পেরিয়ে অবশেষে বিশ্বমোড়ল যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে জয় পেয়েছেন ডোনাল্ড ট্রাম্প। এ জয়ের পর এরই মধ্যে অভিনন্দিত করেছেন বিশ্বের বিভিন্ন দেশের নেতা ও রাষ্ট্রপ্রধানরা। এর মধ্যে রয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসি, ভারতের প্রেসিডেন্ট প্রণব মুখার্জি ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবেসহ ইউরোপীয় নেতারা। তবে অভিনন্দন বার্তায় প্রায় সবাই নতুন প্রেসিডেন্টের সঙ্গে একযোগে কাজ করার প্রত্যাশা ব্যক্ত করলেও কেউ কেউ আবার আশঙ্কাও প্রকাশ করেন।

যুক্তরাষ্ট্রের চিরপ্রতিদ্বন্দ্বী রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অভিনন্দন জানিয়েছেন। রুশ সংবাদমাধ্যমের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, জয় নিশ্চিত হওয়ার পরপরই টেলিগ্রাম করে ট্রাম্পকে অভিনন্দিত করেন পুতিন। যুক্তরাষ্ট্র-রাশিয়ার সম্পর্ক উন্নত করার লক্ষ্যে একযোগে কাজ করার আশা ব্যক্ত করেন তিনি। উল্লেখ্য, নির্বাচনে রাশিয়া ট্রাম্পকে জোরালোভাবে সমর্থন দিচ্ছে বলে এতদিন অভিযোগ করে আসছিল হিলারি শিবির। সের্গেই মারকভ নামে ক্রেমলিনপন্থি এক রাজনীতি বিশ্লেষক গার্ডিয়ানকে বলেন, ট্রাম্পের বিজয়ের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে সম্পর্কোন্নয়নের সুযোগ তৈরি হয়েছে। বলেন, তিনি দুই দেশের মধ্যে ‘গঠনমূলক সংলাপ’ প্রত্যাশা করেন। রাশিয়ার পার্লামেন্টের নিম্নকক্ষ দুমার স্পিকারও নতুন মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে আরও বেশি গঠনমূলক আলোচনা সম্ভব বলে আশা প্রকাশ করেন। ভারতের প্রেসিডেন্ট প্রণব মুখার্জি অভিনন্দন বার্তায় বলেন, এ জয় দুই দেশের সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যাবে। আর টুইটারে মোদি বলেন, ‘ভারত-যুক্তরাষ্ট্র সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যেতে আপনার সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করতে আমরা ভবিষ্যতের দিকে তাকিয়ে আছি।’

ট্রাম্পের বিজয়কে ‘ঐতিহাসিক’ বলে মন্তব্য করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান ফেদেরিকা মোগেরিনি বলেন, ট্রাম্পের জয়ের পরও ইইউ ও যুক্তরাষ্ট্র একসঙ্গে কাজ করে যাবে। টুইটারে তিনি লিখেছেন, ‘রাজনীতিতে যে কোনো ধরনের পরিবর্তনের চেয়ে ইইউ ও যুক্তরাষ্ট্রের বন্ধন অটুট। ইউরোপের শক্তি আবিষ্কার করতে আমরা একসঙ্গে কাজ করে যাব।’ ইউরোপীয় পার্লামেন্টের প্রেসিডেন্ট মার্টিন শুলজ বলেছেন, ‘যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের বিজয় আমাদের কাজকে ‘কঠিন’ করে তুলবে।’ তিনি ইউরোপ ওয়ান রেডিওকে বলেন, আগের প্রশাসকদের তুলনায় তার সঙ্গে কাজ করা কঠিন থেকে কঠিনতর হবে। যাই হোক, তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্কও ট্রাম্পকে অভিনন্দন জানিয়েছেন। তিনি যুক্তরাষ্ট্রের সঙ্গে দৃঢ় সম্পর্ক আশা করেন।

তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইদিরিম বলেছেন, যুক্তরাষ্ট্রে স্বেচ্ছানির্বাসনে থাকা তুরস্কের ধর্মীয় নেতা ফেতুল্লাহ গুলেনকে ফেরত দিলে যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কের এক নতুন মাত্রা যুক্ত হবে।

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে অভিনন্দন বার্তায় আশা করেন, এর মধ্য দিয়ে দুই দেশের মধ্যকার ঘনিষ্ঠ সম্পর্ক বহাল থাকবে। ডোনাল্ড ট্রাম্পকে অভিনন্দন জানিয়েছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। তার কার্যালয় ট্রাম্পের প্রতি ফিলিস্তিন রাষ্ট্র গঠনে শান্তিপূর্ণ উপায়ে ইসরায়েলের সঙ্গে চলমান অস্থিরতার অবসান ঘটাতে একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছে।

ট্রাম্পকে ‘ইসরায়েলের সত্যিকারের’ বন্ধু হিসেবে উল্লেখ করে অভিনন্দন জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে ট্রাম্পকে অভিনন্দন জানিয়ে একটি বিবৃতি দিয়েছেন। একসঙ্গে কাজ করার এবং দুই দেশের মধ্যে সম্পর্ক দৃঢ় করার আশা জানিয়েছেন তিনি। এএফপি, বিবিসি।

সর্বশেষ খবর