শনিবার, ১৯ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

সু চির নোবেল পুরস্কার ফিরিয়ে নিতে অনলাইনে আবেদন

মিয়ানমারের নেত্রী অং সান সু চির নোবেল শান্তি পুরস্কার ফিরিয়ে নেওয়ার জন্য অনলাইনে এক আবেদনে স্বাক্ষর করেছেন হাজার হাজার মানুষ। খবর বিবিসির মিয়ানমারের সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে ব্যাপক মানবাধিকার লঙ্ঘনের ঘটনার ব্যাপারে কোনো অবস্থান নিতে ব্যর্থ হওয়ায় তার নোবেল শান্তি পুরস্কার ফিরিয়ে নেওয়ার আহ্বান জানানো হয় এই আবেদনে। চেঞ্জ ডট অর্গে এই আবেদনে ইতিমধ্যে সই করেছেন লক্ষাধিক মানুষ। ধারণা করা হচ্ছে, ইন্দোনেশিয়া থেকে এই আবেদনটি জানানো হয়েছে।

আবেদনে বলা হয়েছে, আন্তর্জাতিক শান্তি এবং ভ্রাতৃত্ববোধ রক্ষায় যারা কাজ করেন, তাদেরই নোবেল শান্তি পুরস্কারের মতো সর্বোচ্চ পুরস্কার দেওয়া হয়। সু চির মতো যারা এই পুরস্কার পান, তারা শেষ দিন পর্যন্ত এই মূল্যবোধ রক্ষা করবেন— এটাই আশা করা হয়। যখন একজন নোবেল শান্তি পুরস্কার বিজয়ী শান্তি রক্ষায় ব্যর্থ হন, তখন শান্তির স্বার্থেই নোবেল শান্তি পুরস্কার কমিটির উচিত এই পুরস্কার হয় জব্দ করা, নয়তো ফিরিয়ে নেওয়া।

উল্লেখ্য, সু চির দল ক্ষমতায় আসার পর দেশটিতে ব্যাপকহারে রোহিঙ্গা মুসলিমদের ওপর নির্যাতন শুরু হয়েছে। এ নিয়ে তার দলের বিরুদ্ধে মানবতা বিরোধিতার অভিযোগ তুলছেন বিশ্বের অনেকগুলো সংগঠন।

সর্বশেষ খবর