মঙ্গলবার, ২২ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

চতুর্থ মেয়াদে প্রার্থিতা ঘোষণা মেরকেলের

চতুর্থবারের মতো ফের চ্যান্সেলর পদে প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছেন জার্মানির বর্তমান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল। রবিবার রাজধানী বার্লিনে নিজ দল ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়নের (সিডিইউ) সদরদফতরে এক বৈঠকে এ ঘোষণা দেন তিনি। সোস্যাল ডেমোক্রেট [এসপিডি]’র সঙ্গে জোট বেঁধে ক্ষমতায় আছে তার দল সিডিইউ। আগামী বছর আগস্ট ও অক্টোবরের মাঝামাঝি কোনো এক সময়ে জার্মানিতে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। 

২০০৫ থেকে টানা তৃতীয়বারের মতো চ্যান্সেলর পদে আসীন আছেন মেরকেল। নিজের শাসনামলে গৃহীত অভিবাসন নীতির কারণে বেশ সমালোচিত হয়েছেন তিনি।  ইউরোপে সাম্প্রতিককালের শরণার্থীদের স্রোতের ধাক্কা সবচেয়ে বেশি পড়ে জার্মানিতে অর্থাৎ মেরকেল সরকার শরণার্থীদের প্রতি উদার মনোভাব পোষণ করে আসছেন। এরই ফলস্বরূপ গত বছর ১০ লাখের বেশি শরণার্থী জার্মানিতে রাজনৈতিক আশ্রয়ের জন্য আবেদন করেছে। আর চলতি বছর ৩ লাখের বেশি অভিবাসী দেশটিতে আসবে বলে ধারণা করা হচ্ছে। ফলে শরণার্থী ইস্যুতে তার জনপ্রিয়তা কমে এসেছে। তা সত্ত্বেও জার্মানদের এখনো তার প্রতি বড় সমর্থন রয়েছে। দেশটির একটি দৈনিকে রবিবার প্রকাশিত এক জরিপের ফলাফলে দেখা যায়, আগামী নির্বাচনে ৫৫ শতাংশ জার্মান নাগরিক তাকে ভোট দিতে পারেন।

উল্লেখ্য, ২০০৫ সালের নভেম্বরে প্রথম নারী হিসেবে জার্মানির চ্যান্সেলর হন মেরকেল। এরপর দ্বিতীয় মেয়াদে ২০০৯ সালে এবং তৃতীয় মেয়াদে ২০১৩ সাল থেকে এখন পর্যন্ত ক্ষমতায় আছেন তিনি। চতুর্থ মেয়াদে প্রতিদ্বন্দ্বিতা করে জয়ী হলে সাবেক জার্মান চ্যান্সেলর হেলমুত কোহলের রেকর্ডে ভাগ বসাবেন তিনি। কোহল ১৯৮২ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত চ্যান্সেলর ছিলেন। তবে চতুর্থ মেয়াদে জয় পেতে হাড্ডাহাড্ডি লড়াইয়ের মুখোমুখি হতে হবে বলে আভাস দিয়েছেন মেরকেল। বিশেষ করে ডানপন্থি এএফডি পার্টির সঙ্গে তার দলের তীব্র প্রতিদ্বন্দ্বিতা হবে বলে ধারণা করা হচ্ছে। বিবিসি

সর্বশেষ খবর