সোমবার, ২৮ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

ভারতে কারাগারে বন্দুকধারীর হামলা ছয় বন্দীকে নিয়ে পলায়ন

কলকাতা প্রতিনিধি

ভারতে কারাগারে বন্দুকধারীর হামলা ছয় বন্দীকে নিয়ে পলায়ন

ভারতে এবার ফিল্মি কায়দায় পুলিশের পোশাক পরে জেল ভেঙে ছয় জঙ্গিকে নিয়ে চলে গেছে একদল বন্দুকধারী। গতকাল সকালে ঘটনাটি ঘটেছে পাঞ্জাবের কড়া নিরাপত্তা বেষ্টিত নাভা কেন্দ্রীয় কারাগারে। এদিন সকালে পুলিশের ছদ্মবেশধারী ১০ বন্দুকধারী নাভা হাই সিকিউরিটি কেন্দ্রীয় কারাগারে হামলা চালায়। এদের সঙ্গে ছিল হাতকড়াবন্দী এক কয়েদি। কারাগারের গেটে এসে জেলের নিরাপত্তা কর্মীদের গেট খুলতে বলে। এরপর নিরাপত্তা কর্মীরা জেলের গেট খুলতেই গুলি চালাতে শুরু করে হামলাকারীরা। তাদের ঠেকাতে কোনো প্রতিরোধই গড়ে তুলতে পারেনি জেলের নিরাপত্তা কর্মীরা। শেষে এক জঙ্গিসহ ছয় বন্দীকে নিয়ে পালিয়ে যায় হামলাকারীরা। ওই বন্দীদের মধ্যে হরমিন্দার সিং মিন্টু নামে এক খালিস্তানি জঙ্গিও রয়েছে। খালিস্তান লিবারেশন ফোর্সের প্রধান এই মিন্টু নব্বইয়ের দশকে পাঞ্জাবে একাধিক হামলার সঙ্গে জড়িত। থাইল্যান্ড থেকে ফেরার পথে ২০১৪ সালে দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে মিন্টুকে আটক করে পাঞ্জাব পুলিশ।

পুলিশ সূত্রে খবর, এদিন সকালে ৬ থেকে ৮ জন বন্দুকধারী পুলিশের পোশাক পরে চারটি গাড়িতে করে এসে কারাগারের সামনে দাঁড়ায়। এরপর তারা কারাফটকে এসে কারারক্ষীকে তালা খুলতে বলেন। তালা খুলতেই এলোপাতাড়ি গুলিবর্ষণ করতে শুরু করে তারা। হঠাৎ করে গোলাগুলিতে গোটা কারাগারে হৈচৈ পড়ে ?যায়। এর মধ্যেই হামলাকারীরা বিভিন্ন সেল থেকে ছয় বন্দীকে নিয়ে পালিয়ে যায়।

এ ঘটনার পরই পাঞ্জাব সংলগ্ন হরিয়ানা, রাজস্থান রাজ্যে সতর্কতা জারি করা হয়েছে। পাশাপাশি অভিযুক্তদের ধরতে বিভিন্ন জায়গায় বিশেষ চেকপোস্ট বসানো হয়েছে। অন্যদিকে এ ঘটনার তদন্ত শুরু করা হয়েছে। পাঞ্জাব পুলিশের অতিরিক্ত ডিজিকে তদন্তের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী প্রকাশ সিং বাদল। ঘটনায় দোষীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী। ঘটনার বিস্তারিত জানতে জেলের সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখা হচ্ছে। কর্তব্যে গাফিলতির কারণে ইতিমধ্যেই জেলের সুপার ও ডেপুটি সুপারকে বরখাস্ত করা হয়েছে বলে খবর।

পাতিয়ালা রেঞ্জের ডিআইজি এ এস চহল জানান, ‘এদিন সকাল ৮.৩০ থেকে ৯টার মধ্যে কয়েকজন বন্দুকধারী এসে জেল ভেঙে বন্দীদের নিয়ে পালিয়ে যায়। ঘটনাস্থল থেকে ২৫-৩০টি বন্দুকের গুলির খোসা পাওয়া গেছে।’

সর্বশেষ খবর