বৃহস্পতিবার, ১ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

সংক্ষেপে

জাতীয় সংগীত বাধ্যতামূলক

সিনেমা শুরু হওয়ার আগে এবার ভারতের সব সিনেমা হলে জাতীয় সংগীত বাজানো বাধ্যতামূলক করা হোক। একটি জনস্বার্থ মামলার পরিপ্রেক্ষিতে গতকাল দেশটির সুপ্রিমকোর্ট এই নির্দেশ দেয়। একটি অনুষ্ঠানে জাতীয় সংগীতের অবমাননার অভিযোগ এনে আদালতে ওই জনস্বার্থ মামলাটি করেন শ্যাম নারায়ণ চৌসকি নামে এক ব্যক্তি। কলকাতা প্রতিনিধি।

হামলা ছিল ভুল

সিরিয়ার ওপর গত সেপ্টেম্বরের বিমান হামলা ‘অনিচ্ছাকৃত ভুল’ ছিল বলে স্বীকার করল যুক্তরাষ্ট্র।  গতকাল পেন্টাগন এক বিবৃতি দিয়ে জানিয়েছে, ভুল  গোয়েন্দা তথ্যের ওপর ভিত্তি করে ওই হামলা চালানো হয়েছিল। এই ভুল ইচ্ছাকৃতভাবে করা হয়নি, এতে আন্তর্জাতিক আইন লঙ্ঘিত হয়নি। গত ১৭  সেপ্টেম্বর সিরিয়ার  সেনা ঘাঁটিতে চার বার ভয়াবহ বিমান হামলা চালানো হয়। আক্রমণে অংশ নেওয়া বিমানগুলো ছিল আমেরিকা, অস্ট্রেলিয়া,  ডেনমার্ক ও ব্রিটেনের।

১২ জনের প্রাণহানি

তুরস্কের দক্ষিণাঞ্চলের আদানা শহরে একটি স্কুলের ছাত্রাবাসে মঙ্গলবার অগ্নিকাণ্ডে ১২ জনের প্রাণহানি হয়েছে। এদের বেশিরভাগই স্কুল ছাত্রী। সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, বৈদ্যুতিক ত্রুটির কারণে আগুন লেগেছে বলে ধারণা করা হচ্ছে। আগুন লাগার পর ভবনটি থেকে লাফ দিয়ে পড়ে কয়েকজন আহত হয়। নিহতদের মধ্যে ১১ জনই মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী। আর একজন তাদের তত্ত্বাবধায়ক। বিবিসি।

সামরিক কপ্টার বিধ্বস্ত

ভারতে সামরিক বাহিনীর একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে তিন সেনা কর্মকর্তা নিহত হয়েছেন। পশ্চিমবঙ্গের সুখনায় গতকাল এ দুর্ঘটনা ঘটে। এ ঘটনায় আরেক সেনা কর্মকর্তার অবস্থা সংকটাপন্ন। হেলিকপ্টার বিধ্বস্তের কারণ অনুসন্ধানে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। বিধ্বস্ত হেলিকপ্টারের নাম চিতা। পাঁচ আসনবিশিষ্ট এ চিতা শ্রেণির হেলিকপ্টার উচ্চক্ষমতাসম্পন্ন। এনডিটিভি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর