শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

টোল প্লাজায় সেনা মোতায়েন দেশে অভ্যুত্থান হয়েছে নাকি

৩৬ ঘণ্টা নবান্নে অবস্থান : ক্ষুব্ধ মমতার প্রশ্ন

দীপক দেবনাথ, কলকাতা

নোট বাতিল থেকে শুরু করে বিমান বিভ্রাট, টোল প্লাজায় সেনা মোতায়েন-আকাশ থেকে মাটি, প্রতিটি জায়গাতেই চক্রান্তের গন্ধ পাচ্ছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি ও তার দল তৃণমূল কংগ্রেস। ৮ নভেম্বর মধ্যরাত থেকে ভারত সরকারের ৫০০, ১০০০ টাকার নোট বাতিলের সিদ্ধান্তের পরই প্রথম সরব হয়েছিল তৃণমূল কংগ্রেস। ওই ঘটনার প্রতিবাদ করে মমতা জানিয়েছিলেন, তাকে গুলি করে মেরে ফেলা হলেও সাধারণ মানুষের হয়ে তার লড়াই চলবে।

দেশের মহাসড়কের টোল প্লাজায় সেনা মোতায়েন প্রশ্নে ক্ষুব্ধ মমতার প্রশ্ন, দেশে কি সেনা অভ্যুত্থান হয়েছে। নোট বাতিলের বিরুদ্ধে বুধবার রাতে পাটনায় একটি প্রতিবাদ সভা সেরে কলকাতা ফেরার পথে এয়ার ট্রাফিক কন্ট্রোল (এটিসি) থেকে জরুরি অবতরণের অনুমতি না মেলায় মাঝ আকাশে প্রায় ৪০ মিনিট চক্কর খেতে হয় মমতাকে বহনকারী ইন্ডিগো বিমান। ওই ঘটনার পরই বিমানের কম জ্বালানি নিয়ে ক্ষোভ প্রকাশ করেন মমতা। মুখ্যমন্ত্রীর সঙ্গে থাকা ওই বিমানের যাত্রী রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম অভিযোগ তোলেন নেত্রীকে মেরে ফেলার চক্রান্ত করা হচ্ছে। তবে নেত্রী নিজের মৃত্যুর ভয় করেন না। তিনি বিমানের অন্যান্য যাত্রীদের ব্যাপারে উদ্বিগ্ন ছিলেন। মমতার এই বিমান বিভ্রাটের ঘটনায় বুধবার রাত গড়িয়ে বৃহস্পতিবার সারা দিনই ঝড় বয়ে যায় ভারতের রাজনীতিতে। উত্তাল হয়ে ওঠে সংসদ। ওই ঘটনায় ইন্ডিগো তরফে জানানো হয়, বিমানে জ্বালানি কম থাকার ঘটনা ঠিক নয়, পাইলট ও এটিসির মধ্যে ভুল বোঝাবুঝির কারণে এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে। অন্যদিকে মমতার বিমান বিভ্রাট নিয়ে তদন্তের নির্দেশ দেয় বেসামরিক বিমান মন্ত্রণালয়ও।

এর ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই ফের উত্তপ্ত ভারতের রাজনীতি। বৃহস্পতিবার রাতে পশ্চিমবঙ্গের সচিবালয় নবান্নের সামনে দ্বিতীয় হুগলি সেতুর টোল প্লাজাসহ কয়েকটি জায়গায় সেনাবাহিনী মোতায়েন নিয়ে কেন্দ্রকে তোপ মমতার। এমনকি এই ঘটনাকে জরুরি অবস্থার শামিল বলে বর্ণনা করে রাজ্যের টোল প্লাজাগুলো থেকে সেনা সরানোর দাবিতে বৃহস্পতিবার সারা রাত নবান্নেই কাটিয়ে ৩৬ ঘণ্টা পর গতকাল সন্ধ্যায় নবান্ন ছাড়লেন মমতা। বিষয়টি নিয়ে দফায় দফায় প্রশাসনের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। সেনা মোতায়েন নিয়ে ওই রাতে নবান্নে কয়েকবার সংবাদ সম্মেলন করে কেন্দ্রের বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দিয়ে মুখ্যমন্ত্রী ডানকুনি, পালসিট এবং মুর্শিদাবাদে টোল প্লাজায় গাড়ি থামিয়ে সেনা অভিযান চালানোর অভিযোগ করেন। সাধারণ মানুষ ভয় পাচ্ছেন। সেনার বিরুদ্ধে গাড়ি থামিয়ে রুপি তোলারও মারাত্মক অভিযোগ আনেন মমতা। তার প্রশ্ন, এখানে সেনা অভ্যুত্থান হয়েছে নাকি? তবে কি অর্থনৈতিক জরুরি অবস্থার পাশাপাশি গোটা দেশে জরুরি অবস্থা ঘোষণা হলো?

সর্বশেষ খবর