শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

তৈরি হচ্ছে আরেক টাইটানিক

তৈরি হচ্ছে আরেক টাইটানিক

দুর্ঘটনার কবলে পড়ে সাগরে তলিয়ে যাওয়া বিশ্বের এক সময়কার সবচেয়ে বড় প্রমোদতরী টাইটানিক এখনো অনেকের কাছে রূপকথার গল্পের মতো। আর এ রূপকথাকে ফের বাস্তবে রূপ দিতে উদ্যোগ নিয়েছে চীন। এমনটি বললে কমই বলা হবে কারণ ইতিমধ্যে জাহাজটির অবিকল কপি তৈরির কাজ শুরু হয়ে গেছে। দেশটির উচুয়ান গ্রুপ নামে একটি জাহাজ নির্মাণ কোম্পানি প্রাথমিক টাইটানিকের সমআকৃতির আরেকটি জাহাজ তৈরি করছে। ৩০০ মিটার লম্বা নতুন টাইটানিকে আগেরটির মতো সবরকম সুবিধা ও বৈশিষ্ট্য রাখা হচ্ছে। এতে থাকছে বিলাসবহুল প্রথম শ্রেণির কেবিন, একটি ডাইনিং হল, থিয়েটার ও সুইমিং পুল যা অরিজিনাল টাইটানিকেও ছিল।

টাইটানিকের অবিকল কপিটির নির্মাণ কাজ ২০১৮ সাল নাগাদ সম্পন্ন হবে। নির্মাতা কোম্পানি উচুয়ানের কর্মকর্তারা প্রদেশটির একটি সরকারি ওয়েবসাইটকে একথা জানিয়েছেন। অনেকেই হয়তো ভাবছেন, তাহলে তো টাইটানিকে চড়ে সমুদ্রে ঘুরে বেড়ানোর সাধ মেটানো যাবে! হতাশ-ই হতে হবে কারণ টাইটানিকটিকে স্থলবেষ্টিত সিচুয়ান প্রদেশের এক জায়গায় স্থায়ীভাবে বসানো হবে। একে মূলত পর্যটক আকর্ষণের বস্তু হিসেবে প্রদর্শন করা হবে। ফলে এতে চড়ে সমুদ্রে ঘুরা সম্ভব না হলেও অন্তত এতে ওঠার সাধ মেটানো সম্ভব হবে।

ব্রিটিশ যাত্রীবাহী একটি প্রমোদতরী ছিল আরএমএস টাইটানিক। দেশটির সাউদাম্পটন থেকে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটির উদ্দেশে প্রথম যাত্রাতেই ১৯১২ সালের ১৫ এপ্রিল উত্তর আটলান্টিক মহাসাগরে দুর্ঘটনায় পড়ে এটি। বিশাল আকৃতির বরফস্তূপের সঙ্গে ধাক্কা লেগে এটির পাটাতনে ফাটল ধরে। ফলে ধীরে ধীরে পানিতে তলিয়ে গিয়ে জাহাজটিতে থাকা প্রায় পনেরশর বেশি যাত্রীর মৃত্যু হয়। তবে জাহাজটির দুর্ঘটনায় পড়া নিয়ে এখনো রহস্য রয়েছে। এপি

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর