রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

নোট বাতিলে সন্ত্রাসীদের মেরুদণ্ড ভেঙে গেছে : নরেন্দ্র মোদি

দীপক দেবনাথ, কলকাতা

নোট বাতিলে সন্ত্রাসীদের মেরুদণ্ড ভেঙে গেছে : নরেন্দ্র মোদি

নোট বাতিলের সিদ্ধান্তে দেশের সাধারণ ও গরিব মানুষের উপকার হয়েছে বলে দাবি করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গতকাল  গুজরাটের দেশায় একটি জনসভায় উপস্থিত হয়ে প্রধানমন্ত্রী বলেন, এই সিদ্ধান্তের ফলে গরিবদের ক্ষমতায়ন হয়েছে, এর ফলে সমাজ থেকে কালো রুপি, দুর্নীতি নির্মূল করা সম্ভব হবে। তার অভিযোগ, ভারত সামনের দিকে অগ্রসর হতে চাইলেও দুর্নীতি ও কালো রুপি আমাদের সেই অগ্রগতিকে বাধার সৃষ্টি করছে, গরিব মানুষদের ক্ষতি করছে। এই অশুভ শক্তি শেষ হওয়ার দরকার। শুধু তাই নয়, ৫০০ এবং ১০০০-এর পুরনো নোট বাতিল করায় সন্ত্রাসী ও নকশালদের মেরুদণ্ড ভেঙে গেছে। কারণ ৫০০ এবং ১০০০-এর বড় নোট তারা আর জাল করতে পারছে না। মোদি বলেন, ‘সন্ত্রাসবাদীদের শক্তি  জোগাত এই জাল নোট, আর আমি এর বিরুদ্ধে লড়াই চালাচ্ছি। আর এখন সেই জাল নোটের রমরমা বন্ধ হওয়ায়,  বেকায়দায় পড়ে গেছে সন্ত্রাসবাদীরা।

কেন্দ্রীয় সরকারের নোট বাতিলের সিদ্ধান্তের বিরোধিতায় যখন বিরোধী রাজনৈতিক দলগুলো সুর চড়াচ্ছে, ঠিক তখনই পাল্টা সুর চড়ালেন মোদি। দীর্ঘদিন ধরেই এই ইস্যুতে সংসদে প্রধানমন্ত্রীর বিবৃতি দাবি করে আসছিল বিরোধী রাজনৈতিক দলগুলো, তাদের অভিযোগ প্রধানমন্ত্রী পালিয়ে বেড়াচ্ছেন। এদিন উল্টো প্রধানমন্ত্রীই সংসদ ভণ্ডুল করার জন্য দায়ী করেছেন বিরোধীদের। গুজরাটের জনসভা থেকে  মোদি বলেন, ‘বিরোধীরাই সংসদে অচলাবস্থা তৈরি করার চেষ্টা করছে, আমাকেই সংসদে বলতে দেওয়া হচ্ছে না। সরকারের তরফে সবসময়ই বলা হচ্ছে যে সংসদে তারা এই বিষয়ে আলোচনা চায় কিন্তু লোকসভায় আমাকে বলার কোনো সুযোগই দেওয়া হচ্ছে না।

এদিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বিজেপি সভাপতি অমিত শাহ-এর মাথা কেটে আনতে পারলেই তাকে উপযুক্ত পুরস্কার দেওয়া হবে বলে ঘোষণা দিলেন উত্তর প্রদেশের সমাজবাদী পার্টির (এসপি) যুব শাখার বাগপত জেলা ইউনিটের সাবেক প্রেসিডেন্ট তরুণ দেও যাদব। সমাজবাদী পার্টির ওই নেতার মতে নোট বাতিলের ফলে দেশে জরুরি অবস্থার মতো পরিস্থিতির সৃষ্টি হয়েছে, মানুষ চরম দুর্ভোগ  ভোগ করছেন, শ্রমিকরা তাদের ন্যায্য মজুরি পাচ্ছেন না। আর এর জন্য দায়ী প্রধানমন্ত্রী ও অমিত শাহ। গোটা দেশে এ সমস্যা তৈরি হওয়ার জন্য দলের যুব শাখার তরফে প্রধানমন্ত্রীর কুশপুতুল পোড়ানো হবে বলেও জানান তরুণ। গত ৭ ডিসেম্বর হাতে লেখা একটি চিঠিতে ওই ঘোষণা করেন তরুণ।

সর্বশেষ খবর