শনিবার, ২৪ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

পারমাণবিক অস্ত্রে জোর দেওয়ার ডাক পুতিন ও ট্রাম্পের

পারমাণবিক অস্ত্রে জোর দেওয়ার ডাক পুতিন ও ট্রাম্পের

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী ডোনাল্ড ট্রাম্প ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নিজ নিজ দেশের পারমাণবিক অস্ত্রভাণ্ডার শক্তিশালী করার ডাক দিয়েছেন। গত পরশু প্রতিরক্ষা বাহিনীর প্রধানদের সঙ্গে এক বৈঠকে পুতিন বলেন, রাশিয়ার সামরিক বাহিনী যেকোনো দেশের বাহিনীর চেয়ে শক্তিশালী এবং সব ধরনের শত্রুকে সঠিক জবাব দেওয়ার ক্ষমতা রাখে। তারপরও নিজেদের অবস্থান আরও পোক্ত করতে পারমাণবিক সক্ষমতা বৃদ্ধি করা উচিত রাশিয়ার। পুতিন আরও বলেন, আসছে বছর আমাদের অন্যতম প্রধান লক্ষ্য হওয়া উচিত পারমাণবিক অস্ত্রভাণ্ডার শক্তিশালী করা।

অপরদিকে ডোনাল্ড ট্রাম্প টুইট করে বলেছেন, যুক্তরাষ্ট্রকে অবশ্যই নিজেদের ‘পারমাণবিক সক্ষমতা ব্যাপকভাবে শক্তিশালী ও বিস্তার’ করতে হবে। তিনি বলেন, তার দেশকে এটা করে যেতে হবে যতক্ষণ বাকি বিশ্বের ‘হুঁশ না ফিরবে’। ট্রাম্পের অন্তবর্তীকালীন দলের ওয়েবসাইটে বলা হয়েছে, তিনি দেশের পারমাণবিক অস্ত্রভাণ্ডারের আধুনিকায়ন করবেন, যাতে করে এটি ‘কার্যকরী প্রতিরক্ষাকবচ’ হিসেবে টিকে থাকে। বর্তমানে, প্রায় সাত হাজার পারমাণবিক ওয়্যারহেড আছে যুক্তরাষ্ট্রের কাছে। তবে রাশিয়ার কাছে তাদের চেয়ে বেশি পারমাণবিক অস্ত্র আছে। 

ধারণা করা হচ্ছে, আগামী দশকেই ফুরোবে মার্কিন পারমাণবিক তিন শাখা ব্যালিস্টিক মিশাইল সাবমেরিন, বোমারু ও ভূমি ক্ষেপণাস্ত্র এর কার্যকরী মেয়াদ। এই অস্ত্রভাণ্ডার সমুন্নত রাখতে আরও কমপক্ষে ৩০ বছর সময় দরকার আর এর জন্য দরকার হবে এক ট্রিলিয়ন (১০০০ বিলিয়ন) ডলার। তবে ট্রাম্প যেভাবে আবার পারমাণবিক অস্ত্র নিয়ে প্রকাশ্যে কথা বলা শুরু করেছেন, তা প্রেসিডেন্ট বারাক ওবামার নীতির একেবারে বিপরীত। মূলত, শীতল যুদ্ধের সময় আমেরিকা ও সোভিয়েত ইউনিয়ন এ নিয়ে বেশি বাকযুদ্ধ হতো। অপরদিকে, ওবামা ২০০৯ সালে প্রাগে এক ভাষণে পারমাণবিক অস্ত্র পুরোপুরি নির্মূল করার আহ্বান জানিয়েছিলেন। আল জাজিরা

সর্বশেষ খবর