সোমবার, ২ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

সিরিয়ার যুদ্ধবিরতিকে স্বাগত জানিয়েছে জাতিসংঘ

সিরিয়ার সাময়িক যুদ্ধবিরতিকে স্বাগত জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। শনিবার নিউইয়র্কে নিরাপত্তা পরিষদের এক বৈঠকে যুদ্ধবিরতিকে স্বাগত জানিয়ে তোলা একটি প্রস্তাব কোনো বিরোধিতা ছাড়াই পাস হয়।

প্রায় ছয় বছর ধরে চলা সিরিয়ার গৃহযুদ্ধ বন্ধেয় চেষ্টায় গত এক বছরে তৃতীয় যুদ্ধবিরতি এটি। গত তিন দিন ধরে এটি কার্যকর রয়েছে। কিন্তু লঙ্ঘন অব্যাহত থাকলে যুদ্ধবিরতি বর্জন করার হুমকি দিয়েছে বিদ্রোহীদের কয়েকটি গোষ্ঠী। পশ্চিমাপন্থি ফ্রি সিরিয়ান আর্মি (এফএসএ) ভুক্ত কয়েকটি বিদ্রোহী গোষ্ঠী নিরাপত্তা পরিষদের কাছে আর্জি জানিয়েছিল, সিরিয়া সরকার ও রাশিয়া যুদ্ধবিরতির প্রতি শ্রদ্ধাশীল না দেখা পর্যন্ত পরিষদ যেন যুদ্ধবিরতিকে স্বাগত না জানায়। কিন্তু তাদের আর্জিতে কাজ হয়নি। ফেব্রুয়ারিতে জেনেভায় জাতিসংঘের তত্ত্বাবধানে সিরিয়ার গৃহযুদ্ধ নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে, এরপর কাজাখস্তানে আরেকটি আলোচনার পরিকল্পনা করা হয়েছে, জাতিসংঘের প্রস্তাবে এ পরিকল্পনাকেও স্বাগত জানানো হয়েছে।

রাশিয়া ও তুরস্কের মধ্যস্থতায় আয়োজিত এই যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে বিবদমান পক্ষগুলো। এতে সহিংসতার মাত্রা কমলেও কিছু জায়গা থেকে  গোলাগুলি, বিমান হামলা ও গোলাবর্ষণ অব্যাহত থাকার কথা শোনা গেছে। সিরিয়ার গৃহযুদ্ধে এ পর্যন্ত তিন লাখেরও বেশি মানুষ নিহত এবং এক কোটি  ১০ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে। এএফপি।

সর্বশেষ খবর