বৃহস্পতিবার, ৫ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

ফিলিস্তিনি হত্যায় ইসরায়েলি সেনা দোষী সাব্যস্ত

ফিলিস্তিনি হত্যায় ইসরায়েলি সেনা দোষী সাব্যস্ত

লাশ নিয়ে ফিলিস্তিনিদের বিক্ষোভ

আহত এক ফিলিস্তিনিকে গুলি করে হত্যার অভিযোগে ইসরায়েলি সেনা ইলোর আজারিয়াকে দোষী সাব্যস্ত করেছে ইসরায়েলের সামরিক আদালত। ২০ বছর বয়সী সার্জেন্ট আজারিয়ার সাজা পরবর্তী কোনো একদিন ঘোষণা করা হবে। আদালত আজারিয়াকে দোষী বলে রায় দেওয়ার পর ইসরায়েলের রাজধানী তেল আবিবের কেন্দ্রস্থলে একটি সামরিক ঘাঁটির বাইরে তার সমর্থনে বিক্ষোভে নেমেছে শত শত কট্টর-ডানপন্থি বিক্ষোভকারী।

আজারিয়ার বিরুদ্ধে অভিযোগ, হেবরনে গত বছর মার্চে ফাতাহ আল-শরিফ (২১) নামের ওই ফিলিস্তিনি গুলিবিদ্ধ হয়ে অসাড় অবস্থায় সড়কে পড়ে থাকার বেশ কয়েক মিনিট পর আজারিয়া তাকে মাথায় গুলি করে হত্যা করেন। বিবিসির খবরে বলা হয়, ২৪ মার্চে শরিফ ও রামজি আজিজ আল-কোয়াসরাউই (২১) নামের আরেক ফিলিস্তিনি ইসরায়েলের এক সেনাকে ছুরিকাঘাতে আহত করার পর সেনারা তাদের গুলি করলে শরিফ আহত এবং কোয়াসরাউই নিহত হন।

ওই ঘটনার বেশ কয়েক মিনিট পর একজন ফিলিস্তিনি সেখানকার পরিস্থিতি ভিডিও করেন। ইসরায়েলের একটি মানবাধিকার গ্রুপ ভিডিও ফুটেজটি প্রকাশ করে। বার্তা সংগঠনগুলোতে এ ফুটেজ প্রকাশ পেলে ঘটনাটি আন্তর্জাতিক অঙ্গনে উঠে আসে। অনেকে অভিযোগ করেন একজন আহত নিরস্ত্র মানুষ, যার দিক থেকে কোনো ঝুঁকি আর ছিল না, তাকে ঠাণ্ডা মাথায় এভাবে সরাসরি গুলি করে হত্যা করে সামরিক বাহিনীর আচরণবিধি লঙ্ঘন করেছেন সার্জেন্ট আজারিয়া। বিচার বহির্ভূত হত্যার দায়ে এজন্য তার সাজা দাবি করেন তারা।

সেনা তদন্তকারীদের জিজ্ঞাসাবাদের সময় আজারিয়া বলেছিলেন, ‘তারা আমার বন্ধুকে ছুরি মেরেছে এবং তাকে হত্যার চেষ্টা করেছে—মৃত্যু তার পাওনা।’

বিবিসি জানায়, অত্যন্ত সংবেদনশীল এ মামলা ইসরায়েলে বড় ধরনের বিভেদ সৃষ্টি করেছে। সেখানে আজারিয়ার পক্ষে মিছিল হয়েছে এবং ইসরায়েলের কয়েকজন জ্যেষ্ঠ রাজনীতিবিদ তাকে সমর্থন দিয়েছেন। বিবিসি

সর্বশেষ খবর