শনিবার, ৭ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

আইএস মিথ্যাবাদী : আল-কায়েদা

আইএস মিথ্যাবাদী : আল-কায়েদা

ইসলামিক স্টেট (আইএস) ও আল কায়েদা উভয় সংগঠনেই আন্তর্জাতিক জঙ্গি সংগঠন হিসেবে পরিচিত। তবে এবার আইএসকে মিথ্যাবাদী বলে আখ্যায়িত করেছে আল কায়েদার প্রধান আয়মান আল-জাওয়াহিরি। বৃহস্পতিবার এক অডিও বার্তায় আইএসকে মিথ্যাবাদী হিসেবেও উল্লেখ করেন তিনি। যুক্তরাষ্ট্রভিত্তিক অনলাইনে সন্ত্রাসবাদ নজরদারি করা সংস্থা সাইট ইন্টেলিজেন্স গ্রুপ আল-কায়েদা নেতার নতুন এই অডিও বার্তা পেয়ে তা অনুবাদ করেছে।

৬৫ বছরের জাওয়াহিরি অডিও বার্তায় বলেন, আইএস প্রধান বাগদাদী তাদের বিরুদ্ধে শিয়া মুসলিমদের ওপর হামলার বিরোধিতা এবং খ্রিস্টান নেতাদের সঙ্গে কাজ করার অভিযোগ এনেছেন। তিনি বলেন, এই মিথ্যাবাদীরা (আইএস) নিজেদের মিথ্যাবাদিতার পক্ষে সাফাই গেয়ে যাচ্ছে। তাদের দাবি, আমরা শিয়াদের অস্বীকার করি না। জাওয়াহিরি দাবি করেন, তিনি কখনো বলেননি যে ভবিষ্যতে ইসলামি খেলাফতে খ্রিস্টান ধর্মালম্বীরা তাদের অংশীদার হবে। তিনি শুধু বলেছেন, খ্রিস্টানরা বসবাস করতে পারবে। তিনি বলেন, আমি শুধু বলেছি তারা আমাদের জমি, কৃষি, বাণিজ্য ও অর্থ ইত্যাদিতে অংশীদার হতে পারবে। আমরা তাদের গোপনীয়তা রক্ষা করব।

এটা আমাদের শরিয়া আইন সমর্থন করে। জাওয়াহিরি আরও বলেন, তিনি কখনো বলেননি যে শিয়া সম্প্রদায়কে হামলার লক্ষ্যবস্তু করা হবে না। তিনি শিয়া নেতৃত্বাধীন ইরাকি বাহিনীর ওপর হামলা করতে নির্দেশ দিয়েছেন। সাধারণ জনগণের ওপর হামলা তাদের লক্ষ্য নয়। তিনি বলেন, আমি তাদের মার্কেট, মাজার ও মসজিদে হামলা না করে  নিরাপত্তারক্ষী ও শিয়া মিলিশিয়াদের ওপর হামলা চালানোর জন্য। দ্য গার্ডিয়ান।

সর্বশেষ খবর