শনিবার, ৭ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

সংক্ষেপে

তুরস্কে আটক ১৮

তুরস্কের তৃতীয় বৃহত্তম শহর ইজমিরে বৃহস্পতিবারের গাড়িবোমা ও বন্দুক হামলার ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে ১৮ জনকে আটক করেছে পুলিশ। এ ঘটনার জন্য কুর্দিস্থান ওয়ার্কার্স পার্টি পিকেকের জঙ্গিরা দায়ী বলে গতকাল জানিয়েছেন দেশটির বিচারমন্ত্রী বাকির বজদাগ। ইজমিরে হামলায় এক পুলিশ ও আদালতের এক কর্মীর মৃত্যু হয়। পরে পুলিশের গুলিতে দুই হামলারকারীর মৃত্যু হয়। এএফপি।

ভূমিকম্পে নিহত ৪

ইরানের দক্ষিণাঞ্চলীয় ফার্স প্রদেশে গতকাল ৫.৭ মাত্রার এক ভূমিকম্পে চার আফগান শ্রমিক নিহত হয়েছেন। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানায়, ভূমিকম্পটি ভোরের দিকে আঘাত হানে। এর উত্পত্তিস্থল ছিল জাহরম শহর থেকে ৫৩ কিলোমিটার দক্ষিণপশ্চিমে। ফার্স প্রদেশের গভর্নর রাষ্ট্রীয় টিভিকে জানান, উদ্ধারকর্মীরা ভূমিকম্পে কেউ হতাহত হয়েছে কিনা তা খুঁজে দেখছে। গালফ নিউজ।

বায়ুদূষণরোধী গম্বুজ

চীনের উত্তরাঞ্চলের বিভিন্ন স্কুলে বাইরের দূষিত বাতাস থেকে শিক্ষার্থীদের সুরক্ষার জন্য তৈরি করা হয়েছে বায়ুদূষণরোধী  ডোম বা গম্বুজ। ডোমগুলোর আকার অনেকটা বিশালাকৃতির একটি স্টেডিয়ামের মতো। দেখতে অনেকটা গ্রিনহাউসের মতো। এদের একেকটি লম্বায় ৫০ মিটার, প্রস্থে ২০ মিটার ও উচ্চতায় ১০ মিটার। ইএফই নিউজ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর