রবিবার, ৮ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

সংক্ষেপে

৬ হাজার কর্মকর্তা বরখাস্ত

তুরস্কে ব্যর্থ অভ্যুত্থানের ঘটনায় জারি করা জরুরি অবস্থার আওতায় নতুন করে আরও ছয় হাজার কর্মকর্তা-কর্মচারীকে বরখাস্ত করেছে দেশটির সরকার। এ ছাড়া বন্ধ করে দেওয়া হয়েছে কয়েক ডজন সংস্থা। ওই অভ্যুত্থানে সম্পৃক্ততার অভিযোগে তুরস্কে এ পর্যন্ত লক্ষাধিক লোককে চাকরি থেকে সাময়িক বা স্থায়ীভাবে বহিষ্কার করা হয়েছে। বন্ধ করা হয়েছে কয়েক ডজন গণমাধ্যম। আল জাজিরা।

ইউরোপে মার্কিন ট্যাংক

জার্মানির একটি বন্দরে মার্কিন শত শত ট্যাংক, ট্রাকসহ সামরিক সরঞ্জাম পৌঁছেছে। রুশ সীমান্তের কাছে ন্যাটো অবস্থান জোরদারের অংশ হিসেবে এগুলোকে পূর্ব ইউরোপে মোতায়েন করা হবে বলে জার্মান সংবাদপত্র ডিউটশ্যে ওয়েল জানিয়েছে। এতে বলা হয়েছে মার্কিন সামরিক মালবাহী একটি জাহাজ বুধবার জার্মানির ব্রিমারহ্যাভেন বন্দরে পৌঁছেছে। শুক্রবার থেকে জাহাজের মাল নামানোর কাজ শুরু হয়েছে। এ ছাড়া, আজকের মধ্যে একই বন্দরে আরও দুটি মালবাহী জাহাজ পৌঁছানোর কথা।

শপথ নিচ্ছেন নানা

আফ্রিকার দেশ ঘানার নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন নানা আকুফো আদ্দোর। রাজধানী আক্রার ইন্ডিপেনডেন্স স্কয়ারে গতকাল এক অনুষ্ঠানে তার শপথ নেওয়ার কথা। গত বছরের ৭ ডিসেম্বর ঘানার প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে বিদায়ী প্রেসিডেন্ট জন দ্রামানি মাহামাকে পরাজিত করেন ৭২ বছর বয়সী সাবেক মানবাধিকারবিষয়ক আইনজীবী নানা। দেশটির জনগণ ক্ষমতাসীন ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টির পারফরম্যান্সে খুশি নন। আল জাজিরা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর