মঙ্গলবার, ১৭ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

ট্রাম্পকে ‘মুখ সামলে কথা বলতে’ বললেন সিআইএ প্রধান

ট্রাম্পকে ‘মুখ সামলে কথা বলতে’ বললেন সিআইএ প্রধান

জন ব্রেনান

যুক্তরাষ্ট্রের হবু প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অনেক বিষয়ে ‘মুখ সামলে কথা বলার’ আহ্বান জানিয়েছেন দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) প্রধান জন ব্রেনান। সম্প্রতি গোয়েন্দা তথ্য ফাঁস হওয়া নিয়ে এই দুজনের মধ্যে বিরোধের সূত্রপাত শুরু হয়। কিছুদিন ধরে যেসব গোপন তথ্য ফাঁস হয়েছে তার জন্য  গোয়েন্দা সংস্থাগুলোকে দুষছেন ট্রাম্প। বিশেষ করে রবিবার তিনি টুইটারে এসব ব্যাপারে সরাসরি দায়ী করে সিআইএ পরিচালক জন ব্রেনানের দিকে। একইদিন ফক্স নিউজকে একটি সাক্ষাৎকার দেন ব্রেনান। সেখানে নিজের এজেন্সির পক্ষ অবলম্বন করেছেন ব্রেনান।

সিআইএ প্রধান বলেন, ‘আমি মনে করি, ট্রাম্প এটা  বোঝেন যে সাম্প্রতিক বছরগুলোতে রাশিয়ার বিভিন্ন কার্যক্রমকে হালকা চোখে দেখার বিষয়ে আরও অনেক সচেতন হতে হবে।’ ব্রেনান আরও বলেন, রাশিয়ার সক্ষমতা ও উদ্দেশ্যর সঠিক মূল্যায়ন করতে পারেননি ট্রাম্প। তিনি আরও বলেন, প্রেসিডেন্ট নির্বাচিত ট্রাম্প ও তার টিমের ক্ষতি করার কোনো চেষ্টা করছে না সিআইএ। ট্রাম্প ও ও তার টিমকে অবমাননা করার কোনো আগ্রহ নেই তাদের। তবে প্রকৃত পক্ষে যে বিপদ আসছে সে বিষয়টি বোঝার দায়িত্ব আমাদের। এসব নিয়ে ট্রাম্প আরও টুইট করেছেন। তাতে তিনি বলেছেন, ফক্স নিউজে সিআইএর বিদায়ী প্রধান রাশিয়ার হুমকির বিষয়ে প্রেসিডেন্ট নির্বাচিতর সমালোচনা করেছেন। তার দাবি, সিআইএ প্রধান পুরোপুরি কিছুই  বোঝেননি। অনেক খারাপ কিছু ঘটে গেছে। সিরিয়া, ক্রিমিয়া, ইউক্রেন ও রাশিয়ার পারমাণবিক অস্ত্রের দিকে তাকান। খুব ভালো কিছু নয়! এসব কি ভুয়া খবর ফাঁস? ট্রাম্পের এ টুইটের জবাবে সিআইএ কোনো মন্তব্য করতে রাজি হয়নি। উল্লেখ্য, প্রথমে টুইটারে ও  প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পরে প্রথম সংবাদ সম্মেলনে ট্রাম্প গোয়েন্দা তথ্য ফাঁস করাকে নািস জার্মানির কর্মকাণ্ডের সঙ্গে তুলনা করেছেন। মূলত গোয়েন্দা সংস্থা নিয়ে ট্রাম্পের মন্তব্যে জন ব্রেনানের ক্রোধ ফুটে উঠেছে। তিনি বলেছেন, ট্রাম্পের মন্তব্যে জাতীয় নিরাপত্তা খর্ব হতে পারে। জন ব্রেনান বলেন, যদি গোয়েন্দা সম্প্রদায়ের ওপর তার (ট্রাম্পের) আস্থা না থাকে তাহলে তা থেকে আমাদের অংশীদার, মিত্র এমনকি আমাদের শত্রুপক্ষের কাছে কি ইঙ্গিত দেওয়া হয়? জন ব্রেনান এর আগে প্রেসিডেন্ট বারাক ওবামার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি প্রেসিডেন্ট নির্বাচিত ডোনাল্ড ট্রাম্পকে রাশিয়া ইস্যুতে হুঁশিয়ার করেছেন। বলেছেন, তিনি মনে করেন না যে, রাশিয়ার হুমকির বিষয়ে বুঝতে পেরেছেন ট্রাম্প।

উল্লেখ্য, আর মাত্র কয়েকদিন দায়িত্বে বহাল আছেন জন ব্রেনান। এরপরই আসছে নতুন জাতীয় নিরাপত্তা টিম। ট্রাম্প ঘোষণা করবেন তার প্রতিরক্ষামন্ত্রী, সিআইএর নতুন পরিচালক ও হোমল্যান্ড সিকিউরিটি সেক্রেটারির নাম। এই টিমই তাকে সুচিন্তিত পরামর্শ দেবেন। বিবিসি।

সর্বশেষ খবর