রবিবার, ২২ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা
নির্বাচনী প্রতিশ্রুতি বাস্তবায়ন

ওবামাকেয়ার বাতিলে কাজ শুরু ট্রাম্পের

ওবামাকেয়ার বাতিলে কাজ শুরু ট্রাম্পের

প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণের কয়েক ঘণ্টার মধ্যেই নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী বারাক ওবামার বহুল বিতর্কিত স্বাস্থ্যনীতি ‘ওবামাকেয়ার’ বাতিলের লক্ষ্যে কাজ শুরু করে দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। এ লক্ষ্যে হোয়াইট হাউসে নিজের দফতর ওভাল অফিসে প্রথম কর্মদিবসেই একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন তিনি। আর এর মধ্য দিয়েই প্রেসিডেন্ট হিসেবে নিজের ব্যস্ততা শুরু করেছেন ট্রাম্প। সেই সঙ্গে প্রথম দিন বারাক ওবামা প্রশাসনের শেষ মুহূর্তে দেওয়া কয়েকটি আদেশ স্থগিত করে দিয়েছেন তিনি। এখন সেগুলো পর্যালোচনা করার জন্য সময় ও সুযোগ পাবে নতুন প্রশাসন। ওবামাকেয়ার বাতিলের লক্ষ্যে নির্বাহী আদেশ এবং অন্যান্য আদেশ স্থগিত-সংক্রান্ত নির্দেশনা প্রথম দিনই সরকারের বিভিন্ন নির্বাহী বিভাগ ও সংস্থার কাছে পাঠিয়ে দেওয়া হয়েছে। এ ছাড়া প্রথম দিন বেশ কয়েকটি পদক্ষেপ নিয়েছেন ট্রাম্প।

পূর্ববর্তী প্রশাসনের নেওয়া নীতিগুলো বাতিলের উদ্দেশ্যে প্রথম দিন থেকেই কাজ করার প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন নতুন প্রেসিডেন্ট। এ লক্ষ্যে ট্রাম্প প্রশাসন হোয়াইট হাউসের ওয়েবসাইট ইতিমধ্যে ঢেলে সাজিয়ে সেখানে তার দেওয়া প্রতিশ্রুতি তুলে ধরার কাজ শুরু করেছে। জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ওবামার গৃহীত নীতি বাতিল বা হ্রাস করার প্রক্রিয়াও শুরু হয়ে গেছে।

নতুন মন্ত্রিসভার জন্য মনোনীতদের তালিকাও পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটের কাছে পাঠিয়ে দেওয়া হয়েছে। নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী ওবামাকেয়ার বাতিলের লক্ষ্যে নির্বাহী আদেশে স্বাক্ষর ছাড়াও প্রথম দিন একটি বিলে স্বাক্ষর করে সেটিকে আইনে পরিণত করেন ডোনাল্ড ট্রাম্প। এর মধ্য দিয়ে অবসরপ্রাপ্ত জেমস ম্যাটিসের প্রতিরক্ষামন্ত্রী হওয়ার ক্ষেত্রে আইনি বাধ্যবাধকতা শিথিল হলো। শুক্রবার দিনের শেষ দিকে প্রতিরক্ষামন্ত্রী হিসেবে ম্যাটিসের মনোনয়নে অনুমোদন দেয় সিনেট। পরে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স তাকে প্রতিরক্ষামন্ত্রী হিসেবে শপথবাক্য পাঠ করান। আইনি বাধ্যবাধকতা অনুযায়ী, মার্কিন সেনাবাহিনী থেকে অবসর গ্রহণের পর সাত বছর অতিবাহিত না হলে কেউ দেশটির প্রতিরক্ষামন্ত্রী হতে পারেন না। ক্ষমতা গ্রহণের   প্রথম দিন এ বাধা দূর করেন ট্রাম্প। ফলে নতুন প্রতিরক্ষামন্ত্রী হিসেবে নিজের পছন্দের ব্যক্তি ম্যাটিসের নিয়োগ চূড়ান্ত হয়। সিএনএন, বিসিসি।

সর্বশেষ খবর