Bangladesh Pratidin

প্রকাশ : বুধবার, ১ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ১ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:২৩
ট্রাম্পের নীতির বিরোধিতা অ্যাটর্নি জেনারেল বরখাস্ত
ট্রাম্পের নীতির বিরোধিতা অ্যাটর্নি জেনারেল বরখাস্ত
স্যালি ইয়েটস

অভিবাসীদের ওপর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আরোপিত নিষেধাজ্ঞার বিরোধিতা করায় চাকরি হারিয়েছেন দেশটির ভারপ্রাপ্ত অ্যাটর্নি জেনারেল স্যালি কিউ ইয়েটস। অ্যাটর্নি জেনারেলকে বরখাস্ত করার ঘটনা মার্কিন ইতিহাসে নেই। সোমবার স্যালি ইয়েটস সাফ জানিয়ে দেন, তিনি ও বিচার বিভাগ ১২০ দিন পর্যন্ত সব শরণার্থী ও ৯০ দিন পর্যন্ত মুসলিমপ্রধান সাত দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে ট্রাম্পের নিষেধাজ্ঞা সমর্থন করবেন না। ইয়েটস বলেন, তিনি সব সময় ন্যায়বিচারের পক্ষে। এই মন্তব্যের পর হোয়াইট হাউস বলছে, ইয়েটস বিচার বিভাগের সঙ্গে প্রতারণা করেছেন। যুক্তরাষ্ট্রের জনগণকে রক্ষা করতে জারি করা নির্দেশকে তিনি প্রত্যাখ্যান করেছেন। তার আচরণ রাজনৈতিক পক্ষপাতদুষ্ট। ইয়েটস সাবেক ডেমোক্রেটিক প্রেসিডেন্ট বারাক ওবামার নিয়োগপ্রাপ্ত। সেদিকে ইঙ্গিত করে হোয়াইট হাউস জানায়, ইয়েটস ওবামা প্রশাসনের নিয়োগপ্রাপ্ত। তিনি সীমান্ত ও অবৈধ অভিবাসীদের ব্যাপারে দুর্বল। ইয়েটসের চাকরিচ্যুতিতে এখন ভার্জিনিয়া অঙ্গরাজ্যের অ্যাটর্নি ডানা বোয়েন্ট ভারপ্রাপ্ত অ্যাটর্নি জেনারেল হিসেবে দায়িত্ব পালন করতে পারেন। এর আগে ওয়াশিংটন পোস্টে দেওয়া এক সাক্ষাৎকারে বোয়েন্ট বলেন, তিনি অভিবাসন নিষেধাজ্ঞা আরও জোরদার করবেন। স্থানীয় সময় শুক্রবার সাতটি মুসলিম দেশের জনগণ ও শরণার্থীদের যুক্তরাষ্ট্র প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেন ডোনাল্ড ট্রাম্প। এর ফলে ওই সাতটি দেশ থেকে যুক্তরাষ্ট্রে যাওয়া নাগরিকরা ঝামেলায় পড়েছেন। তবে শনিবার যুক্তরাষ্ট্রে অবস্থানরত বৈধ ভিসাধারী অভিবাসী ও শরণার্থীদের ফেরত পাঠানোর ব্যাপারে প্রেসিডেন্ট ট্রাম্পের নির্বাহী আদেশ সাময়িক স্থগিত করেন দেশটির আদালত। এদিকে গোটা বিশ্বে ট্রাম্পবিরোধী বিক্ষোভ দানা বেঁধেছে।

যুক্তরাজ্যে বিক্ষোভে হাজারো মানুষ : ট্রাম্পের নিষেধাজ্ঞার বিরুদ্ধে যুক্তরাজ্যের রাজধানী লন্ডনসহ বিভিন্ন স্থানে বিক্ষোভ করেছে হাজার হাজার মানুষ। লন্ডনে প্রধানমন্ত্রীর দফতর ১০ ডাউনিং স্ট্রিটের বাইরে ট্রাম্পবিরোধী বিক্ষোভের আয়োজন করেন লেখক ও কলামিস্ট ওয়েন জোনস। লন্ডন ছাড়াও দেশটির ম্যানচেস্টার, গ্লাসগো, এডিনবার্গ, কার্ডিফ, নিউক্যাসেল, শেফিল্ড, অক্সফোর্ড, ক্যামব্রিজ, ব্রাইটন, গ্লুচেস্টার, লিডস, ইয়র্ক, লিভারপুল, লিচেস্টারে ট্রাম্পবিরোধী বিক্ষোভ হয়।

টোকিওতে বিক্ষোভে মার্কিনিরা : একই ইস্যুতে জাপানের টোকিওতে রাজপথে  নামে স্বয়ং মার্কিন নাগরিকরা। তারা ট্রাম্পের বিরুদ্ধে নানান স্লোগান দেয়।

ট্রাম্পের সফরের পক্ষের আবেদনে ১ লাখ স্বাক্ষর : ট্রাম্পের ব্রিটেনে পরিকল্পিত রাষ্ট্রীয় সফরের পক্ষে একটি আবেদনে এক লাখের বেশি স্বাক্ষর পড়েছে। গতকাল সকাল পর্যন্ত এতে এক লাখ ৭১টি স্বাক্ষর পড়ে। ট্রাম্পের সফরের বিরোধিতা করে আবেদন ও লন্ডনে ব্যাপক বিক্ষোভের মধ্যেই সোমবার আলান অগাস্টাস ব্রাউন নামে এক ব্যক্তি ব্রিটেনের পার্লামেন্টের ওয়েবসাইটে আবেদনটি করেন। এর আগে ব্রিটেনে ট্রাম্পের রাষ্ট্রীয় সফরের বিরোধিতা করে একটি আবেদনে গতকাল পর্যন্ত ১৬ লাখ স্বাক্ষর পড়েছে। এএফপি, বিবিসি।

এই পাতার আরো খবর
up-arrow