Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১৯ আগস্ট, ২০১৭

ঢাকা, শনিবার, ১৯ আগস্ট, ২০১৭
প্রকাশ : সোমবার, ৬ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ৫ ফেব্রুয়ারি, ২০১৭ ২৩:৩৭
তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী হচ্ছেন শশীকলা
দীপক দেবনাথ, কলকাতা
তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী হচ্ছেন শশীকলা

ভারতের তামিলনাড়ু রাজ্যের নতুন মুখ্যমন্ত্রী হতে যাচ্ছেন প্রয়াত জয়ারাম জয়ললিতার ঘনিষ্ঠজন শশীকলা নটরাজন (৬১)।   রাজ্যে ক্ষমতাসীন দল অল ইন্ডিয়া দ্রাবিড়া মুনেত্রা কাঝাগামের (এআইএডিএমকে) বিধায়ক দলের নেতা নির্বাচিত হন তিনি।

চেন্নাইয়ে দলটির সদর দফতরে গতকাল এক গুরুত্বপূর্ণ বৈঠকে বসেন দলটির নেতারা। সেখানেই বর্তমান মুখ্যমন্ত্রী ও. পনিরসেলভম বিধায়ক দলের নেত্রী হিসেবে শশীকলার নাম প্রস্তাব করেন। এ প্রস্তাবকে সমর্থন করেন অন্য বিধায়করা। এরপর শশীকলাকে সর্বসম্মতিতে বিধান পরিষদীয় দলের নেতা নির্বাচিত করা হয়। মুখ্যমন্ত্রী হওয়া এখন কেবল সময়ের ব্যাপার মাত্র। বিধায়ক দলের নেতা নির্বাচিত হওয়ার পর শশীকলা জানান, ‘আমাদের আম্মার মৃত্যুর পর পনিরসেলভমই আমাকে দলের সাধারণ সম্পাদকের দায়িত্ব নেওয়ার অনুরোধ জানিয়েছিলেন। এবারও তিনিই আমাকে মুখ্যমন্ত্রী পদের দায়িত্ব নিতে বলেন। আমার সরকার রাজ্যের জনগণের কল্যাণে সবসময় কাজ করে যাবে এবং প্রয়াত মুখ্যমন্ত্রী জয়ললিতার পদাঙ্ক অনুসরণ করবে। ’ গত বছরের ৫ ডিসেম্বর তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী জয়ললিতার প্রয়াণের পরই এআইএডিএমকে দলের সাধারণ সম্পাদকের দায়িত্ব গ্রহণ করেন শশীকলা। এবার সেখান থেকে একেবারে মুখ্যমন্ত্রীর মতো গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করতে যাচ্ছেন তিনি। সেক্ষেত্রে মুখ্যমন্ত্রীর পদে শপথ নেওয়ার ছয় মাসের মধ্যে তাকে যে কোনো একটি বিধানসভার কেন্দ্র থেকে নির্বাচিত হয়ে আসতে হবে।

এদিকে, একই বৈঠকেই মুখ্যমন্ত্রীর পদ থেকে নিজের ইস্তফার কথা ঘোষণা করেন বর্তমান মুখ্যমন্ত্রী ও. পনিরসেলভম (৬৫)। জয়ললিতার মৃত্যুর পরপরই তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী পদে শপথ গ্রহণ করেছিলেন তিনি। কিন্তু পনিরসেলভমকে সরিয়ে তারই মন্ত্রিসভার একাধিক মন্ত্রী শশীকলাকে মুখ্যমন্ত্রীর পদে বসানোর জন্য দাবি তুলেছিলেন।

এই পাতার আরো খবর
up-arrow