Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ১৮ আগস্ট, ২০১৭

ঢাকা, শুক্রবার, ১৮ আগস্ট, ২০১৭
প্রকাশ : শুক্রবার, ১৭ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ১৬ ফেব্রুয়ারি, ২০১৭ ২৩:৩১
ভারতে বিয়ের খরচের ওপর কর!

ভারতে ব্যয়বহুল বিয়ের আয়োজন নিয়ে প্রায়ই আলোচনা ও বিতর্ক হয়। তাই বিয়েতে লাগামহীন ব্যয়ের রাশ টেনে ধরতে বিল উত্থাপন করা হয়েছে দেশটির লোকসভায়।

বিলটি অনুমোদিত হলে ভারতীয় বিয়ে শিল্পে বড় ধরনের অপচয় রোধ সম্ভব হবে বলে মনে করা হচ্ছে। বিলটি এনেছেন এমপি রণজিৎ রঞ্জন। তার মতে, ভারতে বিয়েটা এখন নিজের সম্পদ দেখানোর বিষয়ে পরিণত হয়েছে।

প্রস্তাবিত বিল পাস হলে তা শুধু বিয়ের খরচই কমাবে না, বরং ব্যয়বহুল বিয়ের ওপর বসবে বড় ধরনের কর, সেই সঙ্গে বাড়বে রাজস্বও। কোনো বিয়েতে পাঁচ লাখ রুপি মোট খরচ হলে তার ওপর করারোপ হবে আরও শতকরা ১০ ভাগ। সম্প্রতি কয়েকটি ব্যয়বহুল বিয়ের আয়োজনে সমালোচনার প্রেক্ষিতে বিলটি উত্থাপিত হয়। বিয়েতে মাত্রাতিরিক্ত খরচের সংস্কৃতির ফলে দরিদ্র পরিবারগুলোর ওপর চাপ বাড়ছে। এক্ষেত্রে একটা ভারসাম্য দরকার। কারণ এটি সমাজের জন্য ভালো নয়।

গত নভেম্বরেই মেয়ের বিয়েতে পাঁচ দিনের অনুষ্ঠান করেছিলেন ভারতীয় ব্যবসায়ী ও সাবেক প্রতিমন্ত্রী জি জনার্দন রেড্ডি। ধারণা করা হয়, তাতে খরচ হয়েছে প্রায় পাঁচশ কোটি রুপি। এ নিয়ে তীব্র সমালোচনার সৃষ্টি হয়েছিল।

ফোর্বস ম্যাগাজিনের মতে, ভারতের দ্বিতীয় ধনী ব্যক্তি লক্ষী মিত্তালের মেয়ের বিয়েতে ব্যয় হয়েছে আনুমানিক ৭৪ মিলিয়ন ডলার। বিবিসি

এই পাতার আরো খবর
up-arrow