Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০১৭

ঢাকা, বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০১৭
প্রকাশ : শনিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ২৪ ফেব্রুয়ারি, ২০১৭ ২৩:৩৮
অতি বিষাক্ত ‘ভিএক্স নার্ভ এজেন্ট’ প্রয়োগে খুন করা হয় নামকে
অতি বিষাক্ত ‘ভিএক্স নার্ভ এজেন্ট’ প্রয়োগে খুন করা হয় নামকে

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সত্ভাই কিম নামকে অতিমাত্রায় বিষাক্ত রাসায়নিক উপাদান ‘ভিএক্স নার্ভ এজেন্ট’ প্রয়োগ করে খুন করা হয়েছে। পরীক্ষাগারে ঘটনাস্থলে পাওয়া তথ্য-প্রমাণের ফরেনসিক বিশ্লেষণ করে উপাদানটির উপস্থিতি শনাক্ত করা হয়েছে।

মালয়েশিয়ার রসায়ন বিভাগের এক প্রতিবেদনে গতকাল একথা জানানো হয়। সেইসঙ্গে কিম নামের চোখ ও মুখ থেকে সংগৃহীত নমুনা (সোয়াব) নিয়েও পরীক্ষা করা হয়েছিল। সেখানেও ভিএক্স নার্ভ এজেন্টের উপস্থিতি পাওয়া গেছে বলে দেশটির পুলিশ এক বিবৃতিতে জানায়। গত ১৩ ফেব্রুয়ারি

কুয়ালালামপুরের একটি বিমানবন্দরে খুন হন কিম জং নাম। দুই নারী তাকে বিষ প্রয়োগে খুন করে বলে শুরু থেকেই দক্ষিণ কোরিয়া ও মালয়েশিয়ার পুলিশ দাবি করে আসছিল। শেষ পর্যন্ত তাদের এ দাবি প্রমাণিত হলো। নামের হত্যার সঙ্গে জড়িত সন্দেহে উত্তর কোরিয়ার এক নাগরিকসহ চারজনকে গ্রেফতার করা হয়েছে। এদের মধ্যে মালয়েশিয়ার নাগরিককে ২২ ফেব্রুয়ারি বন্ড সইয়ের ভিত্তিতে ছেড়ে দেওয়ার কথা ছিল। বাকি দুজনের মধ্যে একজন ইন্দোনেশিয়ার, অপরজন ভিয়েতনামের।

কিম নামের হত্যায় ব্যবহৃত এই উপাদানটির উৎস অর্থাৎ উপাদানটি আমদানি করা হয়েছে, নাকি মালয়েশিয়াতেই তৈরি করা হয়েছে তাও তদন্তকারীরা জানার চেষ্টা করছে। মালয়েশিয়ার পুলিশ প্রধান খালিদ আবু বকর এ কথা জানিয়েছেন। তিনি বলেন, ‘আমরা তা তদন্ত করছি। যদি উপাদানটি খুব সামান্য পরিমাণ আমদানি করা হয় তাহলে তা শনাক্ত করা আমাদের জন্য বেশ কঠিন হবে। ’ হত্যার সঙ্গে জড়িত সন্দেহে আটক দুই নারীর একজনও ভিএক্স উপাদানে আক্রান্ত হয়েছেন বলেও তিনি জানান। নামকে যে বিমানবন্দরে খুন করা হয় সেটিকে বিষমুক্ত করা হবে বলে কর্তৃপক্ষ জানায়।

ভিএক্স কি? ‘ভিএক্স’ হচ্ছে অতি বিষাক্ত একটি উপাদান যেটি রাসায়নিক যুদ্ধে ব্যবহার করা হয়ে থাকে। জাতিসংঘ এটিকে গণবিধ্বংসী অস্ত্র ডব্লিউএমডি হিসেবেও শ্রেণিবিভাজন করেছে। কারও শরীরে উপাদানটির মাত্র ১০ মিলিগ্রাম প্রবেশ করানো গেলেই তার নির্ঘাত মৃত্যু বলে মালয়েশিয়ার পুলিশের একজন কর্মকর্তা এক টুইটে জানান। সিএনএনং

up-arrow