শনিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা

মেক্সিকো সীমান্তে দেয়াল শিগগিরই

মেক্সিকো সীমান্তে দেয়াল শিগগিরই

যুক্তরাষ্ট্রের মেক্সিকো সীমান্তে শিগগিরই দেয়াল নির্মাণে ওয়াদাই করে বসলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গতকাল

ম্যারিল্যান্ডে দেওয়া বক্তব্যে এ বিষয়ে নিজের অবস্থান পুনর্ব্যক্ত করেন এই ধনকুবের রাজনীতিক। সেখানে তিনি রিপাবলিকান পার্টির কনজারভেটিভ পলিটিক্যাল অ্যাকশন কনফারেন্সে (সিপিএসি) যোগ দেন।

নির্বাচনী প্রচারণায় যেভাবে ‘মেক আমেরিকা গ্রেট অ্যাগেইন’ বলে স্লোগান তুলেছিলেন ট্রাম্প গতকালও তার বক্তব্যে এর প্রতিধ্বনি দেখা গেছে। সিপিএসিতে দেওয়া ভাষণে তিনি বলেন, আমেরিকার নাগরিকরাই হবেন প্রথম এবং একটা মহান সীমান্ত দেয়াল তোলা হবে। ট্রাম্পের ভাষায়, এটা হবে একটা ‘গ্রেট, গ্রেট বর্ডার ওয়াল।’

মেক্সিকোর উদ্বেগ ও ক্ষোভ : অভিবাসী ইস্যুতে ট্রাম্প প্রশাসনের নীতির বিষয়ে ‘উদ্বেগ’ ও ‘ক্ষোভ’ প্রকাশ করেছে মেক্সিকো। দেশটিতে  সফররত মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের সঙ্গে আলোচনায় মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী এই উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছেন। যুক্তরাষ্ট্র থেকে অবৈধ অভিবাসীদের তাড়িয়ে দেওয়ার ডোনাল্ড ট্রাম্পের বক্তব্যে আগে থেকেই ক্ষুব্ধ মেক্সিকো। কারণ যুক্তরাষ্ট্রে অবৈধ অভিবাসীদের বড় অংশই এসেছে মেক্সিকো থেকে। এখন যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি দফতর বৈধ কাগজপত্রহীন অভিবাসীদের গ্রেফতার এবং বহিষ্কার শুরু করেছে।  বিবিসি।

সর্বশেষ খবর