Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ২০ নভেম্বর, ২০১৭

ঢাকা, সোমবার, ২০ নভেম্বর, ২০১৭
প্রকাশ : মঙ্গলবার, ১৪ মার্চ, ২০১৭ ০০:০০ টা আপলোড : ১৩ মার্চ, ২০১৭ ২৩:৩৮
শিশুদের জন্য ভয়ঙ্কর সিরিয়া
ইউনিসেফের প্রতিবেদন
শিশুদের জন্য ভয়ঙ্কর সিরিয়া

জাতিসংঘ সিরিয়ার যুদ্ধে আটকে পড়া শিশুদের ওপর নতুন তথ্য প্রকাশ করে বলছে, এই শিশুদের জন্য গেল বছর অর্থাৎ ২০১৬ সাল সবচেয়ে ভয়ঙ্কর ও প্রাণঘাতী বছর। জাতিসংঘ শিশু সংস্থা ইউনিসেফের হিসাব অনুযায়ী, গত বছর সিরিয়ার লড়াইয়ে সাড়ে ছয়শোরও বেশি শিশু নিহত হয়েছে।

চলতি সপ্তাহ ছিল সিরিয়াতে গণঅভ্যুত্থানের ষষ্ঠ বার্ষিকী। প্রেসিডেন্ট বাশার আল আসাদকে উত্খাতের লক্ষ্যে ২০১১ সালের মার্চ থেকে সিরিয়ায় বিক্ষোভ, সহিংসতা ও গৃহযুদ্ধ শুরু হয়। আর এতে ইরাক ও সিরিয়াভিত্তিক আন্তর্জাতিক জঙ্গি গোষ্ঠী আইএসের হামলায় প্রায়ই প্রাণহানির ঘটনা ঘটছে। ইউনিসেফ বলছে, যে সাড়ে ৬০০ শিশু যুদ্ধে মারা যায়, তাদের এক তৃতীয়াংশ অর্থাৎ ২৫০ শিশু প্রাণ হারায় তাদের স্কুলের ভিতর বা তার আশপাশে। এই শিশুদের বাইরে লড়াইয়ের মধ্যে আটকা পড়ে নানা ধরনের রোগে ভুগে এবং বিনা চিকিৎসায় প্রাণ হারিয়েছে আরও শত শত শিশু। প্রতিবেদনে আরও বলা হয়, দেশটিতে গত বছর ৮৫০ শিশুকে যুদ্ধ ও বিভিন্ন সহিংসতার কাজে ব্যবহার করা হয়েছে। যা আগের বছরের তুলনায় দ্বিগুণ। ‘সিরিয়ার শিশুরা নজিরবিহীন দুর্ভোগ পোহাচ্ছে। লাখ লাখ শিশু সেখানে প্রতিদিন হামলার শিকার হচ্ছে’ বলে মন্তব্য করেছেন ইউনিসেফের মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকা বিষয়ক আঞ্চলিক পরিচালক গির্ট ক্যাপেলায়েরে। তিনি আরও বলেন, ‘ভোগান্তির মাত্রা ভয়াবহ। দৈনন্দিন সিরিয়ার লাখ লাখ শিশু হামলার শিকার হচ্ছে। তাদের জীবন ওলটপালট হয়ে গেছে। ’ সিরিয়ার এ গৃহযুদ্ধ প্রায় ছয় বছর ধরে চলছে। গৃহযুদ্ধের কারণে দেশটির ৬০ লাখ শিশু এখন মানবিক সহায়তার ওপর নির্ভর করছে।

ইউনিসেফের প্রতিবেদনে বলা হয়, ২৩ লাখ শিশু দেশ ছেড়ে পালিয়েছে কিন্তু ২৮ লাখ শিশু এমন সব ঝুঁকিপূর্ণ এলাকায় আটকে আছে যেখানে উদ্ধারকারীদের পৌঁছা কষ্টসাধ্য। এর মধ্যে ২ লাখ ৮০ হাজার শিশু অবরুদ্ধ অবস্থায় বসবাস করছে। এর আগে গত সপ্তাহে সেভ দ্য চিলড্রেনও সিরিয়ার শিশুদের নিয়ে সতর্কতা দিয়েছিল। বলেছিল, সিরিয়ার শিশুরা ‘বিষাক্ত চাপে’ আছে। জরুরি সহযোগিতা ছাড়া এ পরিস্থিতি মোকাবিলা সম্ভব নয় বলেও সতর্কতা দেওয়া হয়। বিবিসি, আলজাজিরা।

up-arrow