বৃহস্পতিবার, ৬ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

নিষেধাজ্ঞা উপেক্ষা করে ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষা উ.কোরিয়ার

নিষেধাজ্ঞা উপেক্ষা করে ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষা উ.কোরিয়ার

আবারও ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া। আর এই পরীক্ষা এমন সময় চালানো হলো মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মধ্যে বৈঠকের সব আয়োজন প্রায় শেষ হয়ে আসছে। যে বৈঠকে উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি কীভাবে নিয়ন্ত্রণে আনা যায়, সে বিষয়েও দুই নেতার বৈঠকে আলোচনা হওয়ার কথা রয়েছে।

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসি জানিয়েছেন, ক্ষেপণাস্ত্রটি গতকাল ছোড়া হয় উত্তর কোরিয়ার পূর্বাঞ্চলীয় বন্দর শহর সিনপোর একটি ঘাঁটি থেকে। প্রায় ১৮৯ কিলোমিটার উপরে ওঠার পর সেটি উেক্ষপণ স্থল থেকে ৬০ কিলোমিটার দূরে জাপান সাগরে গিয়ে পড়ে। এ ধরনের পরীক্ষার মধ্যে দিয়ে উত্তর কোরিয়া পারমাণবিক অস্ত্রের সক্ষমতা বাড়ানোর চেষ্টায় আছে বলে যুক্তরাষ্ট্র ও মিত্র দেশগুলোর আশঙ্কা। তবে তাদের হুঁশিয়ারি এবং জাতিসংঘের নিষেধাজ্ঞা উপেক্ষা করেই একের পর এক পরীক্ষা চালিয়ে যাচ্ছে পৃথিবী থেকে কার্যত বিচ্ছিন্ন এই দেশটি।

উত্তর কোরিয়ার যে কোনো ধরনের ক্ষেপণাস্ত্র বা পারমাণবিক পরীক্ষার ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞা রয়েছে। কিন্তু গতমাসেও দেশটি চারটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে, যেগুলো ১০০০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে জাপানের জলসীমায় গিয়ে পড়ে। দক্ষিণ কোরিয়ার একজন কর্মকর্তাকে উদ্ধৃত করে রয়টার্স লিখেছে, এবারের ক্ষেপণাস্ত্র পরীক্ষার কারণ সম্ভবত মার্কিন-চীন বৈঠক। সেই সঙ্গে তারা নিজেদের ক্ষেপণাস্ত্রের সক্ষমতাও পরখ করে নিতে চায়। মার্কিন প্যাসিফিক কমান্ড জানিয়েছে, উত্তর কোরিয়া এবার যে পরীক্ষা চালিয়েছে, সেটি ছিল একটি মাঝারি পাল্লার কেএন-ফিফটিন ব্যালাস্টিক মিসাইল। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন বলেছেন, তার দেশ উত্তর কোরিয়া নিয়ে যথেষ্ট কথা বলেছে এবং আপাতত নতুন করে কিছু বলার নেই। এএফপি।

সর্বশেষ খবর